করোনার প্রভাবে নগরীতে এবার কোরবানি কমেছে ৪৩ শতাংশ

প্রকাশিত: ১১:৩২ অপরাহ্ণ, আগস্ট ৩, ২০২০

স্টাফ রিপোর্টার ॥ গত বছরের তুলনায় বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) এলাকায় এ বছর ৪৩ শতাংশ কম পশু কোরবানী হয়েছে। মূলত করোনা মহামারির প্রকোপে কোরবানীতে এই প্রভাব পড়েছে বলে মনে করেন নগর ভবনের কর্মকর্তারা।

বিসিসির ভেটেরিনারি সার্জন ও প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা ডা. মো. রবিউল ইসলাম জানিয়েছেন, আগের বছর প্রায় সাত হাজার পশু কুরবানী হয়েছে নগরীতে। আর এবছর চার হাজার। ধারণা করা হচ্ছে, ইচ্ছা থাকলেও মূলত করোনার ভয়ে অনেকেই কোরবানী দেননি। আবার করোনার কারণে অর্থনৈতিক স্থবিরতা দেখা দেওয়ায় কোরবানী দেওয়া লোকের সংখ্যা কমে আসতে পারে।

তাছাড়া, এ বছর কর্পোরেশন নির্ধারিত ১৪২টি কোরবানীর স্পট থেকে প্রায় দুইশ’ টন বর্জ্য অপসারণ করেছে পরিচ্ছন্ন কর্মীরা। এতে নিযুক্ত ৯০০ শ্রমিক কাজ করেছে বলেও মুঠোফানে নিশ্চিত করেছেন ডাঃ রবিউল ইসলাম। জানা গেছে, শনিবার দুপুর ২টায় নগরীর বগুড়া রোডের সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে কুরবানীর বর্জ্য পরিচ্ছন্ন কার্যক্রম শুরু হয়। সিটি করপোরেশনের ৯শ পরিচ্ছন্নতাকর্মী একযোগে নগরীর ৩০টি ওয়ার্ডের বর্জ্য অপসারণের কাজ শুরু করেন। সিটি করপোরেশনের ২৫টি ট্রাক ও পানির গাড়ি, ৩০০টি ভ্যান ও ২টি লোডার এ কাজে নিয়োজিত ছিল।

পরিচ্ছন্নতা কর্মীরা কোরবানীর স্পট পরিষ্কার করার পর জীবাণূমুক্ত করতে সেখানে পানি দিয়ে ধুয়ে ব্লিচিং পাউডার ছিটিয়ে দেয়। আর এসব কাজ নির্ধারিত সময়ে ১ ঘন্টা পরে মাত্র ৭ ঘন্টার মধ্যে অর্থাৎ রাত ৯ টার মধ্যেই শেষ করেন পরিচ্ছন্নতা কর্মীরা। প্রসঙ্গত, ৫৮ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বরিশাল সিটি কর্পোরেশন। ২০১১ সালের আদম শুমারী অনুসারে তিন লাখের বেশি ছিল জনসংখ্যা। যা বর্তমানে পাঁচ লাখ ছাড়িয়েছে।

Sharing is caring!