ওয়ানডে অভিষেকে রেকর্ড দেখলো বিশ্ব

প্রকাশিত: ১০:১২ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২১

বার্তা ডেস্ক :: আজই একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা (২১ জানুয়ারি) শুরু হয়েছে রহমানুল্লাহ গুরবাজের। অভিষেকটা খুব ভালোভাবেই রাঙিয়ে নিলেন এই ডানহাতি হার্ডহিটার ব্যাটসম্যান। দুবাইয়ের শেখ জায়েদ স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে রেকর্ড গড়ে দেখা পেলেন তিন অঙ্কের ম্যাজিক ফিগারের।

গুরবাজ এখন ওয়ানডে অভিষেকের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক । গ্যারেথ ডেলানির বলে সিমি সিংয়ের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে হাটার আগে করেছেন ১২৭ রান। ১৪৮ রান করে শীর্ষে আছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ডেসমন্ড হেইন্স।

১৯ বছর ৫৪ দিন বয়সে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলতে নামেন গুরবাজ। এর মাধ্যমে ওয়ানডে অভিষেকে সেঞ্চুরি করা ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় কনিষ্ঠতম বনে গেলেন তিনি। ১৮ বছর ৩১২ দিন বয়সে এই কীর্তি গড়ে সবার ওপরে আছেন পাকিস্তানের সেলিম এলাহী।

এখানেই শেষ নয়। আজ আরও কিছু রেকর্ড গড়েছেন গুরবাজ। উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে অভিষেকের সর্বোচ্চ রানের ইনিংসটি এখন তার দখলে। সেই সাথে হাঁকিয়েছেন অভিষেকের সর্বাধিক সংখ্যক ওভার বাউন্ডারি।

গুরবাজের রেকর্ডময় দিনে আয়ারল্যান্ডকে ২৮৮ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে আফগানিস্তান। ২ চার এবং ৫ ছয়ে ৩০ বলের মোকাবেলায় দ্বিতীয় সর্বোচ্চ ৫৫ করেন রশিদ খান। আইরিশদের হয়ে ৫ উইকেট নেন এন্ডি ম্যাক ব্রাইন।