উজিরপুরে দলিলকৃত জমিতে ৫০ বছরেও ভোগদখলে যেতে পারছেনা অসহায় রিক্সা চালকের পরিবার

প্রকাশিত: ১:৩৭ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২০

 শেষ সম্বল ভিটে-মাটি হারাবার শঙ্কা
উজিরপুর প্রতিনিধি ॥ উজিরপুরে অসহায় রিক্সা চালক পরিবারের কাছে বিক্রিত জমি ৫০ বছর অতিবাহিত হলেও ভোগদখলে যেতে দিচ্ছেনা প্রভাবশালী ভূমিদস্যুরা- এমন অভিযোগ পাওয়া গেছে। শেষ সম্বল দলিলকৃত ভিটে-মাটির জমি হারিয়ে পথের ভিখারী হওয়ার আশঙ্কায় জমির দাতা অসহায় পরিবার দিশেহারা হয়ে পড়েছে। এ ঘটনায় এলাকায় চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

ভুক্তভোগী পরিবার সূত্রে জানা যায়, উপজেলার বামরাইল ইউনিয়নের খোলনা গ্রামের অসহায় বৃদ্ধা মোঃ হাকিম কারিকর (৬৫) এর কাছে একই গ্রামের শাহাদাত হোসেন কারিকর খোলনা মৌজায় এস,এ ৩৪ নং খতিয়ানে ৩৪৪ ও ৩৪৫ নং দাগে আড়াই শতাংশ জমি সাব কবলা দলিল লিখে দেন (দলিল নং ৩১১২)। ওই জমি বিক্রি করার পরেও প্রভাবশালী ভূমিদস্যু শাহাদাত হোসেন কারিকর ও তার ছেলে নাঈম হোসেন কারিকর ক্ষমতার দাপটে ভোগদখলে যেতে দিচ্ছেননা অসহায় পরিবারকে।

জানা যায়, হাকিম কারিকর বর্তমানে অসুস্থ হয়ে বিছানায় কাতরাচ্ছেন। বৃদ্ধার ছেলে হানিফ কারিকর (৪০) রিক্সা চালিয়ে কোনরকমে পরিবারের সদস্যদের জন্য দুমুঠো আহার জোগান। একমাত্র আয়ের উৎস পায়ে ঠেলা একটি রিক্সা।

এমনকি নিজের বাড়ির জন্য জমি ক্রয় করা থাকলেও ওই ভূমিদস্যুদের কারণে তাদেরকে অন্যের দয়ায় আশ্রয় নিতে হয়েছে। জীবনের শেষ মুহূর্তে নিজের ক্রয়কৃত জমিতে একটু মাথা গোঁজার ঠাঁই মেলাতে আকুতি জানিয়েছেন বৃদ্ধ। ভূমিদস্যুদের কবল থেকে রেহাই পেতে প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেছে অসহায় রিক্সা চালকের পরিবার।