উজিরপুরের মুন্ডপাশায় সন্ধান মিললো ১৫ মণ ওজনের ফ্রিজিয়ান গরুর

প্রকাশিত: ১:৪৭ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২০

স্বাবলম্বী খামারী গোলাম হোসেন

মহসিন মিঞা লিটন, উজিরপুর প্রতিনিধি ॥ উজিরপুরে ১৫ মণ ওজনের একটি ফ্রিজিয়ান জাতের গরুর সন্ধান মিলেছে। খামারী গোলাম হোসেন স্বাবলম্বী।

সরেজমিনে দেখা যায়, উপজেলার শিকারপুর ইউনিয়নের মুন্ডপাশা গ্রামের মৃত নুর মোহাম্মদ ঢালীর ছেলে খামারী মোঃ গোলাম হোসেন ঢালী (৪৫) এর বাড়ির খামারে ফ্রিজিয়ান বিদেশী জাতের একটি গরু রয়েছে। গরুটি লম্বায় সাড়ে ৯ ফুট, ৫ ফুট উচ্চতা, ওজন প্রায় ১৫ মণ। প্রতিনিয়ত রুটিন মাফিক স্বাস্থ্যসম্মতভাবে খাবার পরিবেশন করা হয়। পশুর শারীরিক সুস্থতার জন্য নিকটতম উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের কর্মকর্তারা পরামর্শ নিয়ে থাকেন। এমনকি অভিজ্ঞ ডাক্তার ছাড়া কোন চিকিৎসা দেয়া হয়নি কখনো। পালিত পশুটি একটু অসুস্থ হলেই অভিজ্ঞ ডাক্তারের শরনাপন্ন হন।

গোলাম হোসেন রাজমিস্ত্রির কাজের পাশাপাশি ৮/১০ বছর ধরে পশুপালন করছেন। প্রতিবছর ঈদুল আযহার সময় কোরবানির হাটে গরু বিক্রি করছেন। এতে তিনি বেশ লাভবান হয়েছেন। পশুপালনে তিনি স্বাবলম্বী হন। তিনি ঈদুল আযহা উপলক্ষে গরুটি বিক্রির জন্য প্রতিবছরের ন্যায় সকল ক্রেতাদের সু-দৃষ্টি কামনা করেন।

তবে বর্তমানে দেশে মহামারী করোনা ভাইরাসের প্রভাবের কারণে এ বছর ঈদে ওই গরুটি বিক্রি নিয়ে হতাশায় খামারী। এছাড়াও ভারত থেকে গরু আসলে বিপাকে পড়তে হতে পারে বলে শঙ্কায় রয়েছেন খামারী গোলাম হোসেন।