ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি, হিন্দু যুবক কারাগারে

প্রকাশিত: ৩:৫৩ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৯

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় ফেসবুকে ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি ও ইসলাম ধর্মের বিরুদ্ধে অব্যাহত বিদ্বেষ ছড়ানোর অভিযোগে সুজন দাশ অর্পা নামের এক হিন্দু যুবককে কারাগারে পাঠিয়েছেন আদালত। গতকাল শুক্রবার রাতে উপজেলার আমিরাবাদ ইউনয়নের সুখছড়ি এলাকার নিজ বাড়ি থেকে তাকে আটক করা হয়।আজ শনিবার সকালে আটক সুজন দাশকে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়। পরে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠান।

স্থানীয় কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, দীর্ঘদিন ধরে ফেসবুকে ইসলাম ধর্মের বিভিন্ন রীতিনীতি নিয়ে বিতর্কিত স্ট্যাটাস দিয়ে আসছিলেন সুজন দাশ অর্পা। সম্প্রতি উদযাপিত হওয়া ঈদুল আজহা নিয়েও আপত্তিকর মন্তব্য করেন তিনি। এ নিয়ে লোহাগাড়ার অনলাইন অ্যাক্টিভিস্টরা ব্যাপক ক্ষোভ প্রকাশ করেন। এরই পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন হিরু বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেন।মামলার বাদী সালাহ উদ্দিন হিরু বলেন, ‘সুজন দাশ অর্পা দীর্ঘদিন ধরে পবিত্র ইসলাম ধর্মের নানা বিষয়ে নিজের আইডি থেকে ফেসবুকে বিদ্বেষ ছড়াচ্ছিল। যার প্রমাণ হিসেবে তার পোস্টের অনেকগুলো স্ক্রিনশট রক্ষিত আছে। তার এসব আপত্তিকর স্ট্যাটাসের কারণে লোহাগাড়ার মুসলিম ধর্মালম্বীদের মাঝে ব্যাপক অস্থিরতা তৈরির আশঙ্কা ছিল। একজন ধর্মপ্রাণ মুসলমান হিসেবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া নিজের নৈতিক দায়িত্ব বলে মনে করেছি। তাই আমি নিজেই বাদী হয়ে এ মামলা দায়ের করেছি।’

বিষয়টি নিশ্চিত করে লোহাগাড়া থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সহকারী উপপরিদর্শক (এএসআই) জহিরুল ইসলাম বলেন, শনিবার সকালে সুজন দাশকে তথ্যপ্রযুক্তি আইনে গ্রেপ্তার দেখিয়ে আদালতে প্রেরণ করা হয়েছে।