আমার সন্তানরা হিন্দু নয়, মুসলিমও নয় : শাহরুখ

প্রকাশিত: ১২:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২০

বলিউডের জনপ্রিয় অভিনেতা শাহরুখ খানের ধর্ম ইসলাম। তার স্ত্রী গৌরি হিন্দু ধর্মালম্বী। ভালোবেসেই বিয়ে করেছিলেন তারা। ধর্ম কখনো তাদের প্রেমের মাঝে বাধা হয়নি। কিন্তু তাদের সন্তান আরিয়ান, সুহানা ও আব্রামদের ধর্ম কী?

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার’র এক প্রতিবেদনে জানানো হয়, সম্প্রতি এক রিয়েলিটি শোতে এসে শাহরুখ বলেন, ‘আমার স্ত্রী হিন্দু। আমি মুসলমান। কিন্তু আমার সন্তানরা ভারতীয়। ওদের একটাই পরিচয়।’ সন্তানরা হিন্দু বা মুসলিম পরিচয়ে বড় হচ্ছে না বলেও জানান তিনি।

তাহলে স্কুল-কলেজের বিভিন্ন ফর্মে ‘রিলিজিয়ন’র জায়গায় কী লেখেন ছেলেমেয়েরা? উত্তরে শাহরুখ বলেন, ‘ছোটবেলায় সুহানা আমায় একবার জিজ্ঞাসা করেছিল, “পাপা আমরা কোন ধর্মের?” আমি ওদের বলি, আমরা ইন্ডিয়ান সুহানা। কোনো বিশেষ ধর্মের নয়। হতেও চাই না।’ শাহরুখের ওই কথা শোনার পরই দর্শকাসনে হাততালির ঝড় ওঠে।

গত বছর দীপাবলিতে পরিবারের সঙ্গে এক তিলক পরা ছবি পোস্ট করে সামাজিক যোগাযোগমাধ্যমে রোষের মুখে পড়েছিলেন শাহরুখ। ওই সময় তার পাশে দাঁড়িয়েছিলেন শাবানা আজমি।

শাবানা বলেছিলেন, ‘শুনলাম কপালে তিলক পরার জন্য নাকি অপমানিত হতে হচ্ছে শাহরুখকে। যে সমস্ত মানুষ এসব করছেন, দয়া করে নিজের চরকায় তেল দিন। ইসলাম ধর্ম এতটাও সঙ্কীর্ণ নয় যে, ভারতীয় রীতিনীতি পালন করা যাবে না। গঙ্গা, যমুনা এবং তেহজিবের মধ্যেই ভারতের সৌন্দর্য লুকিয়ে রয়েছে।’

Sharing is caring!