আমাদের শিক্ষার্থীরা আর পিছিয়ে থাকবে না: ববি উপাচার্য


Deprecated: get_the_author_ID is deprecated since version 2.8.0! Use get_the_author_meta('ID') instead. in /home/ajkerbarta/public_html/wp-includes/functions.php on line 4861
প্রকাশিত: ৬:৩৩ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২০

স্টাফ রিপোর্টার ॥
বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য ডঃ মোঃ ছাদেকুল আরেফিন বলেছেন, ‘ আমাদের শিক্ষার্থীরা আর পিছিয়ে থাকবে না। মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশের নানা সুবিধা নিয়ে গবেষণা ও জ্ঞানার্জনে বিশ্বের যেকোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে টেক্কা দেবে তারা’।
প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের মাঝে প্রাতিষ্ঠানিক ই-মেইল আইডি এবং স্মার্ট আইডি কার্ড বিতরণ সহ স্বল্পমূল্যে ইন্টারনেট সুবিধা কার্যক্রম উদ্বোধন করার সময় একথা বলেন তিনি।
এসময় তিনি আরো বলেন, ‘ স্বল্প মূল্যে ইন্টারনেট সুবিধা ও প্রাতিষ্ঠানিক ইমেইল আইডির মাধ্যমে অনলাইন শিক্ষা কার্যক্রমে যুক্ত হবার পথে এক ধাপ এগিয়ে যাবে আমাদের শিক্ষার্থীরা। যা বর্তমান মহামারি পরিস্থিতিতে সুফল বয়ে আনবে’।
বৃহস্পতিবার(৩ ডিসেম্বর) দুপুরে প্রাথমিকভাবে মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগ, কোস্টাল স্টাডিজ এ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগ ও সিএসই বিভাগের চেয়ারম্যানদের হাতে ই-মেইল আইডি প্রদানের মাধ্যমে এর উদ্বোধন করেন উপাচার্য।
একইভাবে পর্যায়ক্রমে বাকি বিভাগের শিক্ষার্থীদেরকেও প্রাতিষ্ঠানিক ই-মেইল আইডি প্রদান করা হবে। এর মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্বের বিভিন্ন দেশের সাথে একাডেমিক যোগাযোগ ও গবেষণা কার্যক্রম সুচারুরূপে চালিয়ে যেতে পারবেন।

একই সময় উপাচার্য একাউটিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ ও লোক প্রশাসন বিভাগের চেয়ারম্যানদের হাতে শিক্ষার্থীদের প্রদানের জন্য স্মার্ট আইডি কার্ড হস্তান্তর করেন।
এর আগে বিশ্ববিদ্যালয়ের ১৪টি বিভাগের শিক্ষার্থীদেরকে স্মার্ট আইডি কার্ড প্রদান করা হয়েছিল। বাকি বিভাগের শিক্ষার্থীদের স্মার্ট আইডি কার্ড প্রদানের কার্যক্রম পুনরায় শুরু হলো।
অন্যদিকে সকাল ১১টায় উপাচার্যের সভাকক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয় এবং গ্রামীণ ফোনের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির আওতায় গ্রামীণ ফোন ববি’র শিক্ষার্থীদেরকে স্বল্পমূল্যের ইন্টারনেট সুযোগসহ সিম প্রদান করবে। যার মাধ্যমে শিক্ষার্থীরা ২১০ টাকায় ৩০দিন মেয়াদে ৩০জিবি ইন্টারনেট এবং ৯৯ টাকায় ৩০দিন মেয়াদে ১০জিবি ইন্টারনেট ব্যবহারের সুবিধা পাবেন।
এসময় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ভারপ্রাপ্ত রেজিস্টার প্রফেসর ড. মোঃ মুহসিন উদ্দীনসহ বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, প্রক্টর, প্রভোস্ট, পরিচালক, শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, শিক্ষকম-লী, কর্মকর্তা এবং গ্রামীণ ফোনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।