আমতলীতে করোনা ভাইরাস মোকাবেলায় সচেতনতা সভা

প্রকাশিত: ৭:৫৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২০

মোঃ জসিম উদ্দিন সিকদার, আমতলী (বরগুনা) প্রতিনিধি ::

প্রাণঘাতী করোনা ভাইরাসে সারা বিশ্ব টালমাটাল। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। সেই প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাণপণ যুদ্ধ চালিয়ে যাচ্ছেন। প্রধানমন্ত্রী সফলতাও হয়েছেন প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবেলায়। সরকারের পাশাপাশি বে-সরকারী সংস্থাও পিছিয়ে নেই। তারও প্রান্তিক জনগোষ্ঠীকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থেকে রক্ষায় প্রাণপণ লড়াই করে যাচ্ছেন।

কিন্তু উপকূলীয় অঞ্চল তথা আমতলী-তালতলী এলাকার প্রান্তিক জনগোষ্ঠী এখন প্রাণঘাতী করোনা ভাইরাস সম্পর্কে সচতন না। ওই প্রান্তিক দরিদ্র, হত-দরিদ্র ও অসচেতন মানুষগুলোকে সচেতন করার জন্য কাজ করছেন উন্নয়ন সহযোগী সংস্থা ফ্রেন্ডশিপ। এই সংস্থা উপকূলীয় দরিদ্র, হত-দরিদ্র, জেলেসহ দারিদ্র্য সীমার নিচে বসবাসরত মানুষদেরকে প্রাণঘাতী করোনা ভাইরাস সম্পর্কে সচেতন করে আসছেন।

সংস্থার কর্মকর্তারা উপকূলীয় মানুষকে স্বাস্থ্য সেবা, পরিষ্কার পরিছন্ন, হ্যান্ডওয়াশ তৈরির কলাকৌশলের ওপর প্রশিক্ষণ দিচ্ছেন। আমতলী উপজেলার অন্তত ২০ হাজার প্রান্তিক জনগোষ্ঠীকে তারা সহযোগিতা করেছেন বলে জানান সংস্থার জ্যেষ্ঠ প্রকল্প বিশেষজ্ঞ ডাঃ আবুল হোসেন। এছাড়াও দরিদ্র জনগোষ্ঠীকে খাদ্যের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকার প্রশিক্ষণ দিচ্ছেন তারা বলে জানান সংস্থার বিশেষজ্ঞ আবুল হোসেন। এরই ধারাবাহিকতায় প্রান্তিক জনগোষ্ঠীকে স্বাস্থ্য ও করোনা ভাইরাস সম্পর্কে আরো সচেতন করার লক্ষ্যে উন্নয়ন সহযোগী সংস্থা ফ্রেন্ডশিপের উদ্যোগে কিং আব্দুল্লাহ বিল আব্দুল আজিজ প্রোগ্রামের অর্থায়নে ইসলামী পেভেলপমেন্ট ব্যাংক এবং কানাডিয় সাহায্য সংস্থা গ্র্যান্ড- চ্যালেঞ্জ কানাডার সহযোগিতায় বৃহস্পতিবার বিকেলে পিপস ভয়েস অব আমতলী মিলনায়তনে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

আমতলী প্রেসক্লাবের সভাপতি মোঃ রেজাউল করিমের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন ফ্রেন্ডশিপ সংস্থার জ্যেষ্ঠ প্রকল্প বিশেষজ্ঞ ডাঃ আবুল হোসেন, এনএসএস নির্বাহী পরিচালক এ্যাডভোকেট শাহাবুদ্দিন পান্না, আমতলী প্রেসক্লাব সাবেক সভাপতি মোঃ জাকির হোসেন, এসএম খায়রুল বাশার বুলবুল, আমতলী সাংবাদিক ইউনিয়ন সাধারণ সম্পাদক মোঃ জয়নুল আবেদীন, প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোঃ নুহ আলম নবীন, সাংবাদিক মোঃ জসিম উদ্দিন হাওলাদার, মোঃ হোসাইন আলী কাজী, মনিরুজ্জামান সুমন, আব্দুল্লাহ আল নোমান ও সিনিয়নর প্যারামেডিক নিপা বেগম প্রমুখ।

সভায় বক্তারা উপকূলের অসচেতন প্রান্তিক জনগোষ্ঠীকে করোনা ভাইরাস মোকাবেলায় বিভিন্ন সুপারিশ করেন।

Sharing is caring!