আগ্নেয়াস্ত্র লাইসেন্সধারীদের তথ্য চেয়েছে বরিশাল জেলা প্রশাসন

প্রকাশিত: ১২:৩৬ পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০২০

স্টাফ রিপোর্টার \ ব্যক্তি পর্যায়ে ব্যবহৃত আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নবায়ন এবং অস্ত্র ক্রয়-বিক্রয়ের তথ্য চেয়েছে জেলা ম্যাজিস্ট্রেসি। আগামী ১ মাসের মধ্যে আগ্নেয়াস্ত্র লাইসেন্সধারীদের যাবতীয় তথ্য অবহিত করার জন্য অনুরোধ জানানো হয় জেলা ম্যাজিস্ট্রেসির পক্ষ থেকে। অন্যথায় তাদের নামীয় আগ্নেয়াস্ত্র লাইসেন্স কোন প্রকার নোটিশ ছাড়াই বাতিল এবং সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের বিষয়টিও উল্লেখ করা হয়েছে বরিশাল জেলা প্রশাসন থেকে প্রেরিত গণবিজ্ঞপ্তিতে।

গণমাধ্যমে পাঠানো গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বরিশাল জেলা ম্যাজিস্ট্রেসি থেকে ইস্যুকৃত যেসব আগ্নেয়াস্ত্র (পিস্তল/রিভলবার/রাইফেল/শটগান/বন্দুক) লাইসেন্সধারীরা তাদের নামীয় আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ২০২০ সন পর্যন্ত নবায়ন করেননি বা অন্য কোন জেলা ম্যাজিস্ট্রেসি কর্তৃক নবায়ন করা থাকলেও সংশ্লিষ্ট কার্যালয়কে অবহিত করেননি অথবা লাইসেন্স ইস্যুর তারিখ থেকে ৫ বছরের মধ্যে কোন অস্ত্র কেনেননি বা ক্রয় সংক্রান্ত কোন তথ্য অবহিত করেননি, সেসব আগ্নেয়াস্ত্র লাইসেন্স ১৮৭৮ সালের অস্ত্র আইনের ১৮ (ক) ধারা এবং ১৯২৪ সালের অস্ত্র বিধিমালার ৪২ বিধি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ০৩/০৮/২০১৬ তারিখের ৪৪.০০.০০০০.০৭৭.৩৯.০০১.১৫-৮২৬ নং স্মারকে জারীকৃত আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যহার নীতিমালা ২০১৬ এর ৩১(ঘ), (ঙ), (চ) এবং ৩৫(ক) বিধি অনুসারের বাতিলযোগ্য।

এ অবস্থায় যেসব আগ্নেয়াস্ত্র (পিস্তল/রিভলবার/রাইফেল/শটগান/বন্দুক) লাইসেন্সধারীরা তাদের নামীয় আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ২০২০ সন পর্যন্ত নবায়ন করে থাকলেও তা কার্যালয়কে অবহিত করেননি অথবা লাইসেন্স ইস্যুর তারিখ থেকে ৫ বছরের মধ্যে কোন অস্ত্র কেনেননি সেসব ব্যক্তিদের ১ মাসের মধ্যে উল্লেখিত তথ্য কার্যালয়কে অবহিতকরণের অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় তাদের নামীয় আগ্নেয়াস্ত্র লাইসেন্স কোন প্রকার নোটিশ ছাড়াই বাতিল এবং সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের বিষয়টি উল্লেখ করা হয়েছে বরিশাল জেলা প্রশাসন থেকে প্রেরিত গণবিজ্ঞপ্তিতে।

#এম. বাপ্পি

Sharing is caring!