আগৈলঝাড়ায় স্বাস্থ্যবিধি উপেক্ষা সংক্রমণ ঝুঁকিতে জনগণ

প্রকাশিত: ৭:১৮ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২০

তপন বসু, আগৈলঝাড়া সংবাদদাতা ॥ মহামারি করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার প্রজ্ঞাপন জারি করে দেশে সকল জনগণের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক ঘোষণা করলেও বরিশালের আগৈলঝাড়ায় মানা হচ্ছে না সরকারের স্বাস্থ্য বিধির এই নির্দেশ।

উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাঠ পর্যায়ে মাস্ক ব্যবহারে আইনগত কার্যকর কোন ব্যবস্থা না নেয়ায় আগৈলঝাড়ার সর্বত্র মাস্ক ছাড়া রাস্তা-ঘাট ও হাট-বাজারের চলাচল করছে সাধারণ জনগণ। ফলে করোনা সংক্রমণের ঝুঁকির মধ্যে পড়ছে উপজেলার জনগণ।

বৃহস্পতিবার উপজেলা সদরে দেখা গেছে সরকারী নির্দেশ উপেক্ষা করে মাস্ক ছাড়াই লোকজন তাদের স্বাভাবিক কাজকর্ম করছেন। বাজারে আসা ক্রেতা-বিক্রেতা থেকে রিক্সা চালক, যাত্রী, উল্লেখযোগ্য স্থানীয় কারো মুখে মাস্ক নেই। করোনা ভাইরাস সংক্রমণের শুরুতে প্রশাসনিক ব্যবস্থার কারণে লোকজন স্বাস্থ্যবিধি মেনে চললেও ক্রমান্বয়ে প্রশাসনিক গতিহীনতার কারণে সেই অবস্থা দিনদিন শিথিল হয়ে আসছে। জন সচেতনতার জন্য এখন প্রশাসনের পক্ষ থেকেও নেই কোথাও কোন প্রচার-প্রচারণা। আগৈলঝাড়ার অবস্থা দেখে মনে হয় না, বিশ্বে বা দেশে করোনার মতো কোন মহামারি ভাইরাস এর সংক্রমণে লোকজন সংক্রমিত হচ্ছেন এবং সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করছেন।

সচেতন জনগণের দাবি, স্থানীয় প্রশাসন দ্রুত সরকারের স্বাস্থ্যবিধি মেনে চলার কার্যকর ব্যবস্থা গ্রহণ করে সাধারণ জনগণকে সংক্রমিত হওয়া থেকে রক্ষা করার।

এ ব্যাপারে আগৈলঝাড়া থানার অফিসার ইন চার্জ মো. আফজাল হোসেন বলেন, করোনার সংক্রমণ মোকাবেলায় সরকারের স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য বুধবার সন্ধ্যায় তিনি উপজেলা সদর বাজারসহ বিভিন্ন স্থানে জনগণকে সচেতনতার আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবারও তিনি একই ব্যবস্থা গ্রহণ করেছেন জানিয়ে আরও বলেন, পুলিশের পক্ষ থেকে সরকারের স্বাস্থ্যবিধি মানতে তাদের প্রচার প্রচারণা অব্যাহত থাকবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্ত ডা. বখতিয়ার আল মামুন বলেন, ক্রমান্বয়ে আগৈলঝাড়ায় করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় সরকারের স্বাস্থ্যবিধি মেনে চলা খুবই জরুরী। তিনি মাঠ পর্যায়ে সরকারের স্বাস্থ্যবিধি মানতে প্রশাসনের পক্ষ থেকে অভিযান পরিচালনার বিকল্প নেই বলেও জানান।

উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত জানান, হাট-বাজারসহ সর্বত্রই সরকারের স্বাস্থ্যবিধি উপেক্ষিত হয়ে আসছে। সরকার প্রজ্ঞাপন জারির মাধ্যমে সবাইকে বাড়ির বাইরে বাধ্যতামূলক মাস্ক ব্যবহারের আইন করলেও আগৈলঝাড়ার মাঠ পর্যায়ে আইনের প্রয়োগ না থাকায় তা কার্যকরা হচ্ছে না। সব জনগণ যেহেতু সচেতন নয়, তাই কেবলমাত্র প্রচার প্রচারণার মাধ্যমেই সরকারের স্বাস্থ্যবিধি বাস্তবায়ন সম্ভব নয়। এজন্য ম্যাজিস্ট্রেটের মাধ্যমে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ জরুরী বলে অভিমত ব্যক্ত করে আরও বলেন, তিনি বারবার অনুরোধ করা সত্ত্ব্ওে উপজেলা প্রশাসন সরকারের স্বাস্থ্যবিধি বাস্তবায়নে গা ছাড়া ভাব দেখাচ্ছেন। ফলে উপজেলার জনগণ করোনায় আক্রান্তের ঝুঁকির মধ্যে রয়েছে।

Sharing is caring!