আগৈলঝাড়ায় বিভিন্ন আয়োজনে সরস্বতী পূজা অনুষ্ঠিত

প্রকাশিত: ৭:৫৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২১

তপন বসু, আগৈলঝাড়া প্রতিনিধি ॥ বরিশালের আগৈলঝাড়ায় সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যা, নৃত্য, গীত, বাণী আর সুরের আরাধ্য দেবী সরস্বতীর পূজা অনুষ্ঠিত হয়েছে। মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে শ্বেত রাজহংসে চেপে দেবী সরস্বতী আসেন জগতে ভক্তদের পূজা গ্র্রহণের জন্য। ভক্তরা আরাধ্য দেবীর পূজা করেন ভক্তির সাথ মহাসাড়ম্বরে।
মঙ্গলবার সকালে সনাতন ধর্মাবলম্বীদের বাড়িতে বাড়িতে, বিভিন্ন মন্দির ও স্কুল-কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। পূজা উপলক্ষে বিভিন্ন স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠানও অনুষ্ঠিত হয়েছে।

পূজার ধারাবাহিকতায় সোমবার বিকেলে সনাতন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপন করা হয়েছিল পূজার ঘট ও প্রতীমা। যার মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা সূচিত হয়।
মঙ্গলবার ধর্মীয় রীতিতে পত্যুষে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানো হয়। এরপর অনুষ্ঠিত হয় বাণী অর্চণা। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীসহ অঞ্জলি প্রদানকারীরা উপবাস থেকে পুরোহিতের সাথে কণ্ঠে মিলিয়ে উচ্চারণ করেন-‘‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে, বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোহস্তুতে।’ এ মন্ত্রে বিদ্যার দেবী সরস্বতীর আরাধনা করে পূজার আচার পালন করে দেবীর পায়ে পুষ্পাঞ্জলি অর্পণ করেন ভক্তরা। পূজা শেষে প্রসাদ বিতরণ করা হয়েছে মন্দিরে আগত ভক্ত আর দর্শনার্থীদের মধ্যে।