আগৈলঝাড়ায় প্রথমবারের মতো অনলাইনে ১০ উপজেলার পশু কেনা বেচা

প্রকাশিত: ৪:৩৩ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২০

তপন বসু, আগৈলঝাড়া সংবাদদাতা ॥ বরিশালের আগৈলঝাড়ায় অন্যান্য বছরের মতো এবছরও ঈদ-ইল-আযহা উপলক্ষে বসছে তিনটি অস্থায়ী পশুর হাট। অস্থায়ীভাবে তিনটি পশুর হাটের সত্যতা নিশ্চিত করেছেন থানার অফিসার ইন চার্জ মো. আফজাল হোসেন।

ওসি আফজাল হোসেন জানান, ঈদ-উল-আযহা উপলক্ষে উপজেলার রাজিহার ইউনিয়নের নির্মাণাধীন ইউনিয়ন পরিষদ মাঠে, রতœপুর ইউনিয়নের ছয়গ্রাম হাট ও গৈলা ইউনিয়ন পরিষদ সংলগ্ন মাঠে বসবে কোরবানির পশু বিক্রির অস্থায়ী হাট।

ঈদের তিন তিন-চার দিন আগে থেকে পশুরহাটগুলো বসবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আয়োজক ও ইউপি চেয়ারম্যানগণ। সকাল থেকে মধ্য রাত পর্যন্ত এসব হাটে চলবে পশু কেনা বেচা। পশুর হাটে আগত খামারী, ব্যবসায়ী ও ক্রেতা বিক্রেতাদের নিরাপত্তা প্রদানে পশুরহাটে থাকবে সার্বক্ষণিক পুলিশী নজরদারি।

তিনি আরও জানান, হাটের কেনা বেচায় জাল টাকা রোধ, সুস্থ পশু চিহ্নিত করণের ব্যবস্থা, ক্রেতা-বিক্রেতা হয়রানীরোধে দালাল মুক্ত রাখতে প্রয়োজনীয় সকল প্রস্তুতি গ্রহণ করেছে পুলিশ প্রশাসন।

পশুর হাটের নিরাপত্তা ও হাটের বর্জ্য ব্যবস্থাপনার জন্য পশু হাট ইজারাদারদের নিয়ে ওসি আলোচনা করবেন বলেও জানান।

হাটের ইজারাদারা জানান, চাহিদানুযায়ী এ বছর কোরবানির জন্য এলাকায় পর্যাপ্ত পশু মজুদ রয়েছে। তবে পশু বিক্রি করে প্রত্যাশা অনুযায়ী দাম পাওয়া নিয়ে খামারীদের সাথে তারাও সংশয় প্রকাশ করেছেন। তবে সব কিছু মিলে অস্থায়ী হাটগুলোতে দেশী গরু ও ছাগলের বেশ আমদানী হবে বলে জানান তারা।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আশুতোষ রায় জানান, প্রতিটি পশুর হাটে প্রবেশ ও বের হবার আলাদা পথ থাকবে। হাত ধোয়ার ব্যবস্থাসহ সামাজিক নিরাপত্তা বজায় রেখে প্রত্যেককে বাধ্যতামূলক মাস্ক পরে হাটে পশু ক্রয় বিক্রয় করতে হবে। সুস্থ পশু নির্ধারণের জন্য প্রত্যেক হাটে থাকবে মেডিকেল টিম। অস্থায়ী পশুর হাট ছাড়াও এবছর প্রথম “অনলাইন কোরবানির হাট বরিশাল” নামে সরকারী উদ্যোগে প্রাণিসম্পদ বিভাগ থেকে পশু কোরবানির হাট পরিচালিত হচ্ছে। ওই অনলঅইন হাটে বরিশাল জেলার সকল উপজেলা থেকে পশু কেনা বেচার জন্য খামারিদের পশুর ছবি ও মালিকের ছবিসহ দাম নির্ধারণ করা রয়েছে। ক্রেতারা ঘরে বসেই তাদের সাধ্যের মধ্যে দাম দিয়ে সুস্থ পশু ক্রয় করতে পারবেন বলেও জানান তিনি

Sharing is caring!