আগামীকাল বরিশালের দেড় সহস্রাধিক পরিবারকে ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১০:১৪ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২১

স্টাফ রিপোর্টার ॥ বরিশাল জেলার ১০টি উপজেলায় প্রাধনমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ প্রকল্পের ঘর উপহার পাচ্ছে দেড় হাজারের বেশী গৃহহীন পরিবার। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২ এর ‘মুজিববর্ষে বাংলাদেশে কেউ গৃহহীন থাকবে না’ কর্মসূচির আওতায় এই ঘর বিতরণ করা হবে।  শনিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন।

বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার জানিয়েছেন, ‘দুই শতাংশ জমির ওপর নির্মিত প্রায় শতবর্গফুটের এককটি গৃহের নির্মাণ ব্যয় ধরা হয়েছে এক লক্ষ ৭১ হাজার টাকা। প্রথম পর্যায় শনিবার সকালে প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর পরই জেলার ১০টি উপজেলায় এক হাজার ৯টি ঘর হস্তান্তর করা হবে। বাকী পাঁচশত ৪৭টি ঘর নির্মাণ শেষে হস্তান্তর করা হবে।

এর মধ্যে প্রাথমিকভাবে বরিশাল সদর উপজেলায় ১৫৭টি, বাকেরগঞ্জ উপজেলায় ১২০টি’র মধ্যে ৭০টি, মেহেন্দিগঞ্জ উপজেলায় ২৫২টি ঘরের মধ্যে ১০০টি, উজিরপুর উপজেলায় ৭০টি, বানারীপাড়ায় ২০০টির মধ্যে ১২৫টি, গৌরনদীতে ২০০টির মধ্যে ১২০টি, মুলাদীতে ৩০০টির মধ্যে ১৭০টি এবং আগৈলঝাড়া উপজেলায় ৩৬টি ঘর প্রদান করা হবে।

তিনি জানান, ‘প্রতিটি ঘরে দুটি করে রুম, একটি রান্নাঘর, সংযুক্ত বাথরুম এবং সামনে বারান্দা রয়েছে। এসব ঘরে বিদ্যুৎ সংযোগ এবং পানি সরবরাহে জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ব্যবস্থাপনায় কাজ চলছে। জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার আরও বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র উপহার স্বরূপ আশ্রয়ণ প্রকল্পের আওতায় ঘরগুলো নির্মাণ করে দেয়া হচ্ছে। এ নিয়ে কেউ কোন ধরনের অনিয়ম বা দুর্নীতির আশ্রয় নিলে তার বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও হুঁশিয়ার করেন তিনি।