আইনের পক্ষের মানুষদের নিয়ে সমাজের অপরাধ দমন করা হবে- বিএমপি কমিশনার


Deprecated: get_the_author_ID is deprecated since version 2.8.0! Use get_the_author_meta('ID') instead. in /home/ajkerbarta/public_html/wp-includes/functions.php on line 4861
প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২০

স্টাফ রিপোর্টার ॥

বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) এয়ারপোর্ট থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএমপি কমিশনার মো. শাহাবুদ্দিন খান- বিপিএম (বার)।

প্রধান অতিথি’র বক্তৃতায় তিনি বলেন, ‘যারা আইনের পক্ষের মানুষ, সমাজের পক্ষের মানুষ, তাঁদের নিয়ে কমিউনিটি পুলিশিং-বিট পুলিশিং আরও শক্তিশালী করে সমাজ থেকে অপরাধ দানাবাধার আগেই দমন করতে হবে। সবাই সবার অবস্থান থেকে সম্মিলিত উদ্যোগে আন্তরিক অংশগ্রহণে সামাজিক ও প্রশাসনিক দায়িত্ব পালনের মাধ্যমে একটি নারী বান্ধব, শিশু বন্ধান, মাদক মুক্ত নিরাপদ নগরী উপহার দেয়া সম্ভব।

উপস্থিত জনসাধারণের উদ্দেশ্যে তিনি বলেন, ‘জনগণের ন্যায়, অন্যায় সরাসরি শুনে, লিপিবদ্ধ করে জবাবদিহিতা নিশ্চিত করে নির্ভেজাল সেবা পৌঁছে দেয়ার জন্য এই ‘ওপেন হাউজ ডে’। এখানে তিন ধরনের আলোচনা সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়। এগুলো হল ‘সরাসরি ভুক্তভোগীর কথা, সমাজের শৃঙ্খলা রক্ষায় সাধারণ জনগণের গঠনমূলক পরামর্শ ও কোন পুলিশের বিরুদ্ধে অভিযোগ, অনিয়ম, কর্তব্যে অবহেলা বা ব্যত্যয়।’ তাই বেশি বেশি তথ্য দিন, বরিশাল মেট্রোপলিটন পুলিশ জনগণের দোরগোড়ায় নির্ভেজাল ও আস্থার সেবা পৌঁছে দিতে বদ্ধপরিকর।

তিনি আরও বলেন, ‘বিট পুলিশিং-কমিউনিটি পুলিশিং একই সূত্রে গাঁথা। কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে কিভাবে অপরাধ দমন করা যায় সবাই সে মর্মে সাহায্য করবেন। পাশাপাশি করোনা প্রতিরোধে সবাইকে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে চলার জন্য গুরুত্ব আরোপ করে বিএমপি কমিশনার বলেন, ‘আমরা যদি সুস্থ থাকি অর্থনীতির চাকা সচল থাকবে, দেশ সমুন্নত থাকবে। সুতরাং দেশকে বাঁচাতে নিজেদের আরও দায়িত্বশীল হয়ে এগিয়ে আসতে হবে।

করোনা প্রতিরোধে তিনি সবাইকে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে চলার জন্য গুরুত্ব আরোপ করে বলেন, আমরা যদি সুস্থ থাকি অর্থনীতির চাকা সচল থাকবে,দেশ সমুন্নত থাকবে। সুতরাং দেশকে বাঁচাতে নিজেদের আরও দায়িত্বশীল হয়ে এগিয়ে আসতে হবে। পুলিশ জনতার সম্মিলিত উদ্যোগের মাধ্যমে দোরগোড়ায় নির্ভেজাল সেবা পৌঁছে দিতে একটি নিরাপদ নগরী উপহার দেয়া সম্ভব মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

‘ওপেন হাউস ডে’ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএমপি’র উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. খাইরুল আলম, সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. আনিসুল করিম, সহকারী পুলিশ কমিশনার (এয়ারপোর্ট থানা) নাসরিন জাহান, সহকারী পুলিশ কমিশনার (স্টাফ অফিসার) প্রকৌশলী শাহেদ চৌধুরী, কাউনিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আজিমুল করিম প্রমুখ।