অমর একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ

প্রকাশিত: ১২:১৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২১

স্টাফ রিপোর্টার ॥ একুশের প্রথম প্রহরে শনিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার, জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান ও রেঞ্জ ডিআইজি মো. শফিকুল ইসলাম। এ সময় ভাষা শহীদদের স্মরণে কিছুক্ষণ দাঁড়িয়ে নীরবতা পালন করেন তারা।

এরপর একে একে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ। এ সময় নেপথ্যে বাজছিল অমর একুশের কালজয়ী গান, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি…’।

 

রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পরপরই সাধারণ মানুষের ঢল নামে শহীদ মিনারে। শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন সংগঠন ও শ্রেণি-পেশার মানুষ। সব বয়সী মানুষের শ্রদ্ধার্ঘ্য অর্পণের মধ্যদিয়ে ফুলে ফুলে ভরে ওঠে বাঙালির শোক আর অহংকারের মিনার।

 

এদিকে একুশের প্রথম প্রহরে শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় কঠোর নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করে আইন-শৃঙ্খলা বাহিনী। শনিবার বিকেল থেকে মিনার সম্মুখের সড়কে বন্ধ করে দেয়া হয় যান চলাচল। আজ রোববারও শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানা গেছে।

এর আগে শনিবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বরিশাল মহানগরীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে একুশের আল্পনা অঙ্কন কার্যক্রম শুরু হয়। চারুকলার শিক্ষার্থীদের অংশ গ্রহণে আল্পনা অঙ্কন কার্যক্রম উদ্বোধন করেন জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।