অবৈধ বালু উত্তোলন : কলাপাড়ায় আ’লীগ নেতাসহ ৮ জনের নামে মামলা

প্রকাশিত: ৪:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২০
ভ্রাম্যমাণ আদালত

মেজবাহউদ্দিন মাননু, কলাপাড়া প্রতিনিধি ::

পুকুর থেকে লোকাল ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলনের দায়ে ধুলাসারের মিজানুর রহমান হাওলাদারকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সময় দুইটি ড্রেজার জব্দ করা হয়েছে। কলাপাড়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জগৎবন্ধু মন্ডল এ অর্থদণ্ড দিয়েছেন। এছাড়া পূর্ব-ধুলাসার গ্রামে সরকারি খাল থেকে বালু উত্তোলনের দায়ে ধুলাসার ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইউনুস দালাল, ইনু বাহিনীর হোতা ইনু মৃধা, কাসেমসহ আট জনের নাম উল্লেখ করে মহিপুর থানায় একটি মামলা করা হয়েছে।

রবিবার বিকালে অর্থদণ্ড এবং রাতে মামলা দায়ের করা হয়েছে। আরও পাঁচটি বালু কাটার দেশীয় ড্রেজার জব্দ করা হয়েছে। মহিপুর ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা ইমরান নেওয়াজ মামলাটি করেছেন। বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫ ধারায় মামলাটি করা হয়েছে।

জানা গেছে ইউনুস দালাল ও ইনু মৃধা বাহিনীর সদস্যরা পূর্ব ধুলাসারে পায়রা বন্দরের নির্মাণাধীন ধুলাসার আবাসন প্রকল্প সংলগ্ন খাল থেকে ৫-৭টি ড্রেজার লাগিয়ে কোটি টাকার বালু উত্তোলন করে আসছেন। ইতোপূর্বেও এ সংক্রান্ত মামলা হয়েছে এসব বালু দস্যুদের নামে। কিন্তু পরিবেশ তথা কৃষি জমির এবং নদী খাল-বিলের ক্ষতিসাধন করে চক্রটি বালু উত্তোলন করে আসছিল।

Sharing is caring!