অনলাইন ক্লাসের ব্যয় বহন করতে হবে বিশ্ববিদ্যালয়কেই- ববি ইশা ছাত্র আন্দোলন

প্রকাশিত: ১০:৪৭ পূর্বাহ্ণ, জুলাই ১৬, ২০২০

ওবায়দুর রহমান, ববি প্রতিনিধি ॥ শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের ব্যয়ভার বিশ্ববিদ্যালয়কেই বহন করতে হবে বলে দাবি জানিয়েছেন ইসলামি শাসনতন্ত্র ছাত্র আন্দোলন বরিশাল বিশ্ববিদ্যালয় শাখা।

বৃহস্পতিবার সংগঠনের বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি এস. এম. তৌহিদ বাশার এবং সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান ।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, কোভিড-১৯ সৃষ্ট বিপর্যয়ের কারণে দেশব্যাপী শিক্ষা কার্যক্রম অচলাবস্থায় কাটাচ্ছে। ইতিমধ্যে ইজিসি এর সিদ্ধান্তে শিক্ষার্থীদেরকে অনলাইন ক্লাসের আহ্বান জানিয়েছে স্নাতক, স্নাতক(সম্মান) এবং স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। তারই প্রেক্ষিতে বরিশাল বিশ্ববিদ্যালয় ১৫ জুলাই থেকে সকল বিভাগের প্রতিটি ব্যাচের অনলাইন ক্লাস চালুর সিদ্ধান্ত নিয়েছে। ভার্সিটির প্রায় অধিকাংশ শিক্ষার্থী নিম্নবিত্ত বা নিম্ন-মধ্যবিত্ত পর্যায়ের। টিউশন করিয়ে শিক্ষা কার্যক্রম চলমান রেখেছেন এমন শিক্ষার্থীর সংখ্যাই বেশি। করোনা মহামারির কারণে প্রায় সকলেরই টিউশন বন্ধ।

এ অবস্থায় অনলাইন ক্লাসের জন্য প্রয়োজনীয় ডাটা প্যাকেজ ক্রয় করা অনেকের পক্ষেই অসম্ভব। তাছাড়া স্মার্টফোন নেই এমন শিক্ষার্থীর সংখ্যাও কম নয়। তাই, এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদেরকে অন্তত ডাটা প্যাকেজ ক্রয়ের জন্য প্রয়োজনীয় অর্থ প্রদান করে অনলাইন ক্লাসে সকলকে অংশগ্রহণের সুযোগ করে দিতে ভিসি এবং সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করেছে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, করোনা কালীন সময়ে এই দাবিটা শুধুমাত্র ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনেরই নয় বরং বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদেরও। সুতরাং শিক্ষার্থীদের স্বার্থ সংশ্লিষ্ট এই দাবি পূরণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানাচ্ছি।”

Sharing is caring!