আজকের বার্তা | logo

৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | ১৯শে জুন, ২০১৯ ইং

রাস্তায় নির্মাণসামগ্রী রাখায় ৩০ জনকে জরিমানা

প্রকাশিত : এপ্রিল ১৭, ২০১৯, ১৫:০২

রাস্তায় নির্মাণসামগ্রী রাখায় ৩০ জনকে জরিমানা

রাজশাহী সিটি করপোরেশন এলাকায় রাস্তার ওপরে অবৈধভাবে নির্মাণসামগ্রী রেখে জনদুর্ভোগ সৃষ্টির অভিযোগে গতকাল মঙ্গলবার ভ্রাম্যমাণ আদালত অন্তত ৩০ জনকে জরিমানা করেছেন। এ ছাড়া প্রায় ২০০ জায়গায় ফুটপাত দখলমুক্ত করা হয়েছে।

নির্মাণসামগ্রী রাখার দায়ে সিটি করপোরেশন আইন অনুযায়ী সর্বোচ্চ ৫ হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়। এই অভিযানে নেতৃত্ব দেন রাজশাহী সিটি করপোরেশনের ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল।রাজশাহী সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, প্রায় দুই বছর সিটি করপোরেশনে কোনো ম্যাজিস্ট্রেট ছিলেন না। এ সময়ে তেমন একটা অভিযান পরিচালনা করা সম্ভব হয়নি। সম্প্রতি সমর কুমার পাল রাজশাহী সিটি করপোরেশনে ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেছেন। অপর দিকে পৌর মেয়র এ এইচ এম খায়রুজ্জামান অবৈধ স্থাপনা উচ্ছেদে কঠোর অবস্থান নিয়েছেন। গত সোমবার থেকে এই অভিযান শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার দ্বিতীয় দিনে বেলা ১১টার দিকে অভিযান শুরু হয়। সিটি করপোরেশনের একটি খোলা জিপে রঙিন ছাতা মাথায় দিয়ে ম্যাজিস্ট্রেট দিনব্যাপী অভিযান চালান।

নগরের কল্পনার মোড় থেকে শুরু করে টিকাপাড়া, দেবিসিং পাড়া হয়ে উপভদ্রা এলাকায় গিয়ে অভিযান শেষ হয়। বিকেল পাঁচটা পর্যন্ত এই অভিযানে রাজশাহী মহানগর পুলিশ, সিটি করপোরেশন অন্যান্য কর্মকর্তা ও শ্রমিকেরা অংশ নেন। বিকেল চারটা পর্যন্ত ১৫ জনের কাছ থেকে মোট ৭৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। তাঁদের সবার বিরুদ্ধেই রাস্তার ওপরে নির্মাণসামগ্রী রেখে জনদুর্ভোগ সৃষ্টির অভিযোগ রয়েছে। অভিযানের পরপরই সবার ইট বালু, মাটি রাস্তার ওপর থেকে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হয়।

বিকেলে নগরের সাগরপাড়া, টিকাপাড়া, সাধুরমোড়, দেবিসিং পাড়া ও উপভদ্রা এলাকায় অভিযান চালানো হয়। দেবিসিং পাড়ায় বাড়ি তৈরি করার মাটি কেটে ফুটপাতের ওপরে ফেলে রাখার দায়ে চারজনের ২০ হাজার টাকা জরিমানা করা হয়। তাৎক্ষণিক জরিমানা পরিশোধ করতে না পারায় তাঁদের নগর ভবনে ধরে নিয়ে যাওয়া হয়।

আটক ব্যক্তির মধ্যে ডলার নামের একজন ম্যাজিস্ট্রেটকে বলেন, তাঁর মাটিগুলো সিটি করপোরেশন সরিয়ে নেবে। এ বিষয়ে চুক্তি হয়েছে। আগের রাতে এক ট্রাক মাটি সিটি করপোরেশন নিয়ে গেছে। বাকিটা পরে নেওয়ার কথা রয়েছে। কিন্তু তিনি রসিদ দেখাতে না পারায় ম্যাজিস্ট্রেট তাঁকেও ছাড়েননি।

এদিকে এই অভিযানে পথচারীরা সন্তোষ প্রকাশ করেছেন। নগরের দেবিসিং পাড়া এলাকায় অভিযানের পরপরই ফুটপাত থেকে ইট, বালু ও গাড়ি সরানো দেখে খুশি হয়ে একজন পথচারী বলেন, এদের বিরুদ্ধে এত দিন কিছুই বলা যায়নি। পথচারীরাই উল্টো ফুটপাত ছেড়ে দিয়ে মূল রাস্তায় নেমে যেতে বাধ্য হয়েছে।

ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল বলেন, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনের ৯৩ ধারা অনুযায়ী রাস্তার ওপরে অবৈধভাবে ইট-বালু-খোয়া রেখে জনদুর্ভোগ সৃষ্টির জন্য সর্বোচ্চ ৫ হাজার টাকা করে জরিমানা করার বিধান রয়েছে। জরিমানা না দেওয়ায় যাঁদের আটক করা হয়েছিল, জরিমানা নিয়ে তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে। মোট ৩০ জনের কাছ থেকে জরিমানা আদায় করা হয়েছে এবং অন্তত ২০০ জায়গায় ফুটপাত দখলমুক্ত করা হয়েছে। আজ বুধবার নগরের ঝাউতলা মোড় থেকে লক্ষ্মীপুর মোড় হয়ে ঘোষপাড়া মোড় পর্যন্ত উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।