আজকের বার্তা | logo

৯ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ | ২১শে এপ্রিল, ২০১৯ ইং

বরিশালে বাংলা বর্ষবরণে নানা আয়োজন

প্রকাশিত : এপ্রিল ১৪, ২০১৯, ১৪:৩৯

বরিশালে বাংলা বর্ষবরণে নানা আয়োজন

পৃথক ৪টি মঙ্গল শোভাযাত্রা, প্রভাতী অনুষ্ঠান, রাখী উৎসব, ঢাক উৎসব, সাংস্কৃতিক আড্ডাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বরিশালে উদযাপিত হচ্ছে বাংলা নববর্ষ। অসাম্প্রদায়িক চেতনায় সুখী সমৃদ্ধ বাংলাদেশ কামনা করা হয় দিনব্যাপী নানা অনুষ্ঠান থেকে।রবিবার পহেলা বৈশাখ সকাল সাড়ে ৭টায় নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বেলুন-ফেস্টুন উড়িয়ে জেলা প্রশাসনের বর্ষবরণের কর্মসূচির উদ্ধোধন করেন বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। পরে সেখান থেকে জেলা প্রশাসনের উদ্যোগে একটি বিশাল বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সার্কিট হাউস চত্ত্বরে গিয়ে শেষ হয়। এছাড়া সার্কিট হাউজে বর্ষবরণ অনুষ্ঠান সহ লাঠিখেলা এবং বিকেলে বঙ্গবন্ধু উদ্যানে আয়োজন করা হয়েছে ঘুড়ি উড়ানো প্রতিযোগিতার।

বাংলা বর্ষবরণে সকাল সাড়ে ৬টায় বিএম স্কুল মাঠে প্রভাতী অনুষ্ঠানের আয়োজন করে বরিশালের ঐহিত্যবাহী সাংস্কৃতিক সংগঠন উদীচী এবং বরিশাল নাটক। এরপর রাখী উৎসব, ঢাক উসসব, জাতীয় সংগীত পরিবেশনের পর সকাল ৮টায় বের হয় মঙ্গল শোভাযাত্রা। নগরীর বিশিস্ট ব্যক্তিবর্গ ও শীর্ষ সরকারী কর্মকর্তারা শোভযাত্রায় অংশগ্রহণ করেন। এছাড়া বিএম স্কুল মাঠে ৩ দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানসহ ৩৭তম ৩ দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন রয়েছে।

চারুকলা বরিশালও অশ্বিনী কুমার হলের সামনে সকাল পৌঁনে সকাল ৮টায় সূচনা সংগীত, মুক্তিযোদ্ধা ও গুনীজন সন্মাননার আয়োজন করে। সকাল ৮টায় রাখি পড়িয়ে মঙ্গল শোভাযাত্রার শুভ সূচনা করে তারা। এছাড়া আজ দিনভর শিশু চিত্রাংকন ও বাঙ্গালী সাঁজ প্রতিযোগীতা, আবৃত্তি আলেখ্য ‘এসো হে বৈশাখ’ ও নৃত্যানুষ্ঠানের মাধ্যমে বর্ষবরণের আয়োজন করে চারুকলা। পরদিন একই স্থানে রয়েছে সংগীত, নৃত্যানুষ্ঠান, নাটক (নির্ভেদ), যাত্রাপালা ‘দাতা হাতেম তায়ী’ ও পুরস্কার বিতরণী।শব্দাবলীর আয়োজনে বিকেল ৫টায় কেন্দ্রিয় শহীদ মিনার চত্ত্বরে আয়োজন করা হয়েছে ৩ দিনদিনব্যাপী বৈশাখ উৎসবের।

বাংলাদেশ গণশিল্পী সংস্থার উদ্যোগে অশ্বিনী কুমার হলের সামনে নতুন বর্ষবরণে আয়োজন করেছে দুই দিনব্যাপী লোকজ অনুষ্ঠানের।বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয় সকাল ১০টায়। এরপর মুড়ি-মুরকি, হাড়িভাঙ্গা, ভিসি বিরোধী আন্দোলন কেন্দ্রিক রম্য বিতর্ক, চিত্রাংকন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বর্ষ বরনের আয়াজন করে বিশ্ববিদ্যালয় পরিবার।

সকালে ঢাক উৎসব, রাখী বন্ধন, লাঠিখেলা, বায়োস্কোপ প্রদর্শনী, দিনব্যাপী মেলা এবং বৈশাখী কনসার্টের মধ্য দিয়ে বর্ষবরন অনুষ্ঠিত হয় বরিশাল বিএম কলেজে। এছাড়াও পাড়া মহল্লায় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বরিশালে উদযাপিত হচ্ছে বাংলা বর্ষবরণ।এসব অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা পুরনোকে পেছনে ফেলে নতুন বছরে অসাম্প্রদায়িক চেতনায় নিরাপদ, সুখী সমৃদ্ধশালী বাংলাদেশ কামনা করেন।

দিনব্যাপী আয়োজনের মধ্য দিয়ে সম্প্রীতির বাংলাদেশ বিনির্মান এবং এই দিনের প্রেরণায় নতুন সাফল্যে ধাবিত হওয়ার দিক্ষা নেওয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনার।

এর আগে গতকাল শনিবার বিকেলে নগরীর জগদীশ সারস্বত গার্লস স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে চৈত্র সংক্রান্তির সাস্কৃতিক আড্ডার মধ্যে দিয়ে পুরনো বছরকে বিদায় জানায় খেয়ালী গ্রুপ থিয়েটার।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।