আজকের বার্তা | logo

৫ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৯শে মে, ২০১৯ ইং

প্রশ্নপত্রে পর্ন তারকাদের নাম, অভিযুক্ত সেই শিক্ষক বহিষ্কার

প্রকাশিত : এপ্রিল ২০, ২০১৯, ২২:১৭

প্রশ্নপত্রে পর্ন তারকাদের নাম, অভিযুক্ত সেই শিক্ষক বহিষ্কার

রাজধানীর রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির বাংলা প্রথম পত্র পরীক্ষার বহু নির্বাচনী প্রশ্নপত্রে (এমসিকিউ) দুটি প্রশ্নের সম্ভাব্য উত্তরে দুই পর্ন তারকার নাম যুক্ত করার অভিযোগে প্রশ্ন প্রণয়নের সঙ্গে যুক্ত শিক্ষক শংকর চক্রবর্তীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।আজ শনিবার সন্ধ্যায় রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয় প্রকাশ সরকার সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।তিনি বলেন, এটি অনিচ্ছাকৃত ভুল। যে ভুল হয়েছে তা খুবই লজ্জাজনক। স্কুল বন্ধ থাকায় প্রশ্ন প্রণেতা ওই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে একটু দেরি হয়েছে।তিনি আরো বলেন, কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী ওই শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। লজ্জাজনক প্রশ্নপত্র তৈরির কারণ জানতে চেয়ে তাকে শোকজও করা হয়েছে। আগামী ২৪ এপ্রিলের মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত বুধবার ঢাকার রামকৃষ্ণ মিশনের নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনী (এমসিকিউ) অংশের ৮ নম্বর প্রশ্নে জানতে চাওয়া হয়, আম আটির ভেঁপু—কার রচিত? এর চারটি সম্ভাব্য উত্তরের একটিতে সানি লিওনের নাম অন্তর্ভুক্ত করা হয়। ২১ নম্বর প্রশ্নে রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কি? এখানে চারটি সম্ভাব্য উত্তরের একটিতে দেখা যায় মিয়া খলিফার নাম।শুধু তাই নয়, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত কিশোর উপন্যাস আম-আঁটির-ভেঁপুর প্রশ্নে ‘আঁটি’ বানানে চন্দ্রবিন্দু নেই। ওই প্রশ্নপত্রে রয়েছে এমন আরও অদ্ভূত বিষয়। চতুর্থ প্রশ্নটিতে প্রমথ চৌধুরীর পৈতৃক নিবাস কোথায়—এমন প্রশ্নের সম্ভাব্য উত্তরে রাখা হয়েছে রাজধানীর বলধা গার্ডেনের কথা। তবে নামের বানানটি ভুল করে লেখা হয়েছে ‘বলদা গার্ডেন’।

এমসিকিউ প্রশ্নের সম্ভাব্য উত্তরে দুই পর্ন তারকার নাম যুক্ত করা নিয়ে দেশজুড়ে সমালোচনার ঝড় বইছে। কোমলমতি শিক্ষার্থীদের প্রশ্নে এ ধরনের ঘটনায় সোস্যাল মিডিয়ায় ক্ষোভ, নিন্দা ও ব্যঙ্গ-বিদ্রুপও প্রকাশ করছেন অনেকেই। একটি স্কুলের প্রশ্নপত্রে কীভাবে পর্ন তারকার নাম অন্তর্ভুক্ত হয়, তা নিয়ে রীতিমতো হতবাক অভিভাবকরাও।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।