আজকের বার্তা | logo

৭ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | ২০শে মে, ২০১৯ ইং

পিরোজপুর বিদ্যুৎ সংযোগের নামে ঘুষ বাণিজ্যের অভিযোগ

প্রকাশিত : এপ্রিল ২৫, ২০১৯, ১৪:৩৬

পিরোজপুর বিদ্যুৎ সংযোগের নামে ঘুষ বাণিজ্যের অভিযোগ

বানারীপাড়া প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী সারাদেশে ঘরে ঘরে বিদ্যুৎ সংযোগের অংশ হিসেবে পিরোজপুরের নাজিরপুর উপজেলাজুড়ে শতভাগ বিদ্যুতায়নের ল্েয কাজ করছে পিরোজপুর পল্লী বিদ্যুৎ সমিতি। আর এক শ্রেণির দালাল চক্র এ প্রকল্পকে পুঁজি করে চালাচ্ছে বিদ্যুৎ সংযোগ বাণিজ্য। উপজেলার বিভিন্ন গ্রামে বিদ্যুৎ সংযোগের নামে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে চক্রটি। পল্লী বিদ্যুতের ঠিকাদারদের সঙ্গে হাত মিলিয়ে এবং অফিসের কর্মকর্তাদের নাম ভাঙিয়ে এ দালালচক্র বিদ্যুতের খুঁটি, লাইন স্থাপন এবং মিটার সংযোগ নিশ্চিত করার অজুহাতে আগ্রহী গ্রাহকদের কাছ থেকে বিভিন্ন অঙ্কের টাকা আদায় করছে। গ্রাহকদের অভিযোগ- ঘুষ ছাড়া বিদ্যুৎ লাইন কিংবা সংযোগ কিছুই মিলছে না। পল্লী বিদ্যুৎ সমিতির কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারী-লাইনম্যান ও ঠিকাদার বিদ্যুৎ সংযোগের নামে মিটার, তার ও খুঁটি নিয়ে বাণিজ্য করে আসছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ফলে মাসের পর মাস এমনকি বছরের পর বছর অপো করেও বিদ্যুৎ সংযোগ পাচ্ছেন না গ্রাহকরা। নাজিরপুর উপজেলার ৯টি ইউনিয়নে ১ হাজার ১৯ কিমি বিদ্যুৎ লাইন সম্প্রসারণের কাজ চলছে।
বিভিন্ন ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে পল্লী বিদ্যুৎ সমিতি এসব কাজ বাস্তবায়ন করছে। যার মধ্যে ৫শ’ ৪৩ কিমি লাইন স্থাপন করা হয়েছে এবং অবশিষ্ট ৪শ’ ৭৬ কিমি লাইন স্থাপনের কাজ চলমান। গ্রাহকদের অভিযোগ- খুঁটি, লাইন এবং মিটারের জন্য গ্রাহক প্রতি ৩ হাজার থেকে ৫ হাজার টাকা করে চাঁদা ধরা হয়েছে। গ্রামে গ্রামে নির্ধারিত দালালদের মাধ্যমে এসব টাকা আদায় করা হচ্ছে। কোনো কারণে দালালদের দাবি করা টাকা দিতে অস্বীকার করলে কিংবা প্রতিবাদ করলে নানা অজুহাতে ওই গ্রাহকদের বিদ্যুৎ সংযোগের বাইরে রাখা হচ্ছে। পল্লী বিদ্যুতের কর্মকর্তাদের নাম ভাঙিয়ে এবং ঠিকাদারের সঙ্গে যোগাযোগের মাধ্যমেই ইলেকট্রিশিয়ান নামক দালালচক্র এসব অপকর্ম করছে। যার সুবাদে পল্লী বিদ্যুতের নাজিরপুর সাব জোনাল অফিসটি দালালচক্রের আখড়ায় পরিণত হয়েছে। পল্লী বিদ্যুৎ অফিস সূত্রে জানা যায়, সরকারি নীতিমালা অনুযায়ী নতুন লাইনের েেত্র মিটার বাবদ জামানত ফি ৪শ’ টাকা, সদস্য ফি ৫০ টাকা, আবেদন জমা বাবদ ১শ’ টাকা, সর্বমোট ৭৫০ টাকা। এ ছাড়াও পুরানো লাইনের েেত্র অনলাইনের আবেদন ফি ১শ’ টাকা বাড়তিসহ মোট ৮৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।
Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।