আজকের বার্তা | logo

৯ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ | ২১শে এপ্রিল, ২০১৯ ইং

মালিতে ১৩৪ মুসলিমকে গুলি করে হত্যা

প্রকাশিত : মার্চ ২৪, ২০১৯, ১৯:৪৫

মালিতে ১৩৪ মুসলিমকে গুলি করে হত্যা

আফ্রিকার দেশ মালির মপটি অঞ্চলের দুটিগ্রামে বন্দুকধারীদের হামলায় অন্তত ১৩৪ মুসলিম আদিবাসী নিহত হয়েছেন। গতকাল শনিবার ডনজো শিকারীদের ঐতিহ্যগত পোশাক পরে বন্দুকধারীরা এ হামলা চালায় বলে প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

নিকটবর্তী শহর বানকাসের মেয়র মুলাই গুইন্দো জানান, স্থানীয় সময় শনিবার ভোরে ওগোসাগু গ্রামের চারদিক থেকে ঘেরাও করে হামলা শুরু করে বন্দুকধারীরা। এরপর সেখান থেকে নিকটবর্তী আরেক ফুলানি গ্রাম ওয়েলিংগারাতে হামলা চালায় ঐতিহ্যবাহী ডনজো শিকারিদের পোশাক পরিহিত বন্দুকধারীরা। গর্ভবতী নারী, শিশু ও বৃদ্ধদের ওপর বন্দুক ও চাপাতি নিয়ে ঝাঁপিয়ে পড়ে হামলাকারীরা।

দরিদ্র ফুলানি সম্প্রদায়ের লোকজনের সঙ্গে মালির ডগন শিকারিদের বিবাদ কয়েক বছরের পুরোনো। জমি ও পানির দখল নিয়ে উভয়পক্ষের মধ্যে বিরোধ চলছে। তবে ফুলানি সম্প্রদায়ের সদস্যদের অভিযোগ, মালির সেনাবাহিনী হামলাকারীদের অস্ত্র দিয়ে তাদের ওপর হামলা চালাতে সহায়তা করেছে।

প্রসঙ্গত, আধা যাযাবর ফুলানি সম্প্রদায়ের মানুষের জীবিকা নির্বাহে পশু পালন করেন। দেশটিতে এমন সময়ে হামলার ঘটনা ঘটলো যখন ক্রমবর্ধমান জাতিগত বিদ্বেষ মোকাবিলায় করণীয় নির্ধারণে দেশটিতে অবস্থান করছিলেন জাতিসংঘের একাধিক দূত।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।