আজকের বার্তা | logo

৬ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | ২০শে জুন, ২০১৯ ইং

বরিশালের ৭ উপজেলায়  আজ ভোট: নানা শংকা

প্রকাশিত : মার্চ ২৪, ২০১৯, ১১:৩২

বরিশালের ৭ উপজেলায়  আজ ভোট: নানা শংকা

স্টাফ রিপোর্টার ॥ তৃতীয় ধাপে উপজেলা নির্বাচনে বরিশালের ৭ উপজেলায় আজ রোববার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। গতকাল শনিবার সকাল থেকে ওই সব উপজেলার সকল কেন্দ্রে ব্যালট পেপার, ব্যালট বক্সসহ যাবতীয় নির্বাচন সামগ্রী স্ব-স্ব কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তাদের কাছে তুলে দিয়েছেন স্থানীয় নির্বাচন অফিস। এদিকে নির্বাচনে কারচুপি ও জালভোটের আশংকা করেছেন উজিরপুর ও হিজলার একাধিক প্রার্থী। গতকাল সকালে সরেজমিনে বরিশাল সদর উপজেলায় দেখা গেছে, উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে নির্বাচন সামগ্রী বিতরণ শুরু হয়ে শেষ হয়েছে দুপুর ২টায়। সদর উপজেলার ৬৭টি কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তারা পুলিশ এবং আনসারদের সহায়তায় নির্বাচন সামগ্রী বুঝে নিয়ে স্ব-স্ব কেন্দ্রের উদ্দেশে রওনা দেন। জানা গেছে, বরিশালের ১০ উপজেলার মধ্যে ৯ উপজেলার তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। গৌরনদী এবং আগৈলঝাড়া উপজেলায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী মনোনয়নপত্র দাখিল করায় সকলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এছাড়া বানারীপাড়া, বাকেরগঞ্জ, মুলাদী ও বরিশাল সদরে চেয়ারম্যান এবং বানারীপাড়া ও বাবুগঞ্জে নারী ভাইস চেয়ারম্যান প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। সে হিসাবে আজ চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের সকল পদে ভোটগ্রহণ হবে শুধুমাত্র বাবুগঞ্জ, উজিরপুর ও হিজলা উপজেলায়। উজিরপুর উপজেলা চেয়ারম্যান পদে ৩ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৩ জন, হিজলায় চেয়ারম্যান পদে ৩ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২ জন, বাবুগঞ্জে চেয়ারম্যান পদে ৩ ও পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৫ জন, বাকেরগঞ্জে পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ২ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২ জন, মুলাদীতে পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং সদর উপজেলায় পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ২ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২ জন প্রার্থী।
সূত্রমতে, ৭ উপজেলায় মোট ভোটার ১০ লাখ ৬২ হাজার ৭৩৫ জন। এরমধ্যে পুরুষ ৫ লাখ ৩৭ হাজার ২৮৯ ও মহিলা ভোটার ৫ লাখ ২৫ হাজার ৪৪৬ জন। বরিশাল জেলা নির্বাচন কর্মকর্তা মো. নুরুল আলম জানান, সুষ্ঠু পরিবেশে ভোটগ্রহণের জন্য প্রতিটি উপজেলায় একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং প্রতি ৩টি ইউনিয়নে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। উজিরপুর উপজেলায় উত্তেজনা থাকায় সেখানে অতিরিক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রতিটি ভোট কেন্দ্রে ১২ জন আনসার ও ৩ জন পুলিশ সদস্য, ৬টি উপজেলায় ৩ প্লাটুন করে বিজিবি, নদী বেষ্টিত হিজলায় ৯ সেকশন (প্রতি সেকশনে ৭ থেকে ৮ জন) কোস্টগার্ড এবং সকল উপজেলায় পর্যাপ্ত সংখ্যক র‌্যাব মোতায়েন করা হয়েছে। এদিকে নির্বাচন কমিশনের কড়াকড়ির মধ্যেও উজিরপুরে বিভিন্ন কেন্দ্র দখল করে ক্ষমতাসীন প্রার্থী জালভোটের পাঁয়তারা করছেন বলে অভিযোগ করেছেন দুই স্বতন্ত্র প্রার্থী জাসদ নেতা আবুল কালাম আজাদ বাদল ও আ’লীগের বিদ্রোহী প্রার্থী হাফিজুর রহমান ইকবাল। তারা অবাধ সুষ্ঠু-সুন্দর পরিবেশে ভোটগ্রহণের জন্য প্রশাসন, নির্বাচন কমিশন এবং প্রধানমন্ত্রীর কাছে দাবি জানিয়েছেন। অপরদিকে হিজলা উপজেলা নির্বাচনেও কারচুপির আশংকা করেছেন একাধিক প্রার্থী। এব্যাপারে বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেছেন, ভোট কেন্দ্রে কোন ধরনের অনিয়ম সহ্য করা হবে না। কেউ ভোটের সুষ্ঠু পরিবেশ বিনষ্টের চেষ্টা করলে তাকে আইনের আওতায় আনা হবে বলে জানান জেলা প্রশাসক।
ঝালকাঠি : ঝালকাঠি জেলার চারটি উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে আজ ২৪ মার্চ। নির্বাচন সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। গতকাল বেলা ১২টা থেকে চার উপজেলার ২৩৭ ভোট কেন্দ্রে ব্যালট পেপার ও ব্যালট বাক্সসহ নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়। জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে রিটার্নিং অফিসার এস এম ফরিদ উদ্দিন প্রিজাইডিং অফিসারদের কাছে মালামালগুলো বুঝিয়ে দেন। প্রিজাইডিং অফিসাররা পর্যাপ্ত নিরাপত্তায় গাড়িতে করে কেন্দ্রে কেন্দ্রে নিয়ে যাচ্ছেন ভোট গ্রহণের সরঞ্জামাদি। ভোট কেন্দ্রে আনসারসহ আইন-শৃঙ্খলা বাহিনী, প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসাররাও কেন্দ্র পৌঁছাতে শুরু করেছেন। ইতোমধ্যে নলছিটি উপজেলায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আ’লীগ মনোনীত সিদ্দিকুর রহমান চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এখন জেলায় চেয়ারম্যান পদে ১০জন, ভাইস চেয়ারম্যান পদে ১৬ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। জেলায় মোট ভোটার রয়েছেন ৪ লাখ ৬৯ হাজার ৪০২ জন।
Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।