আজকের বার্তা | logo

১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | ২৬শে মে, ২০১৯ ইং

তামাকের বাজার সম্প্রসারণে  টার্গেট করা হচ্ছে যুবসমাজ 

প্রকাশিত : মার্চ ১৫, ২০১৯, ১২:৪৯

তামাকের বাজার সম্প্রসারণে  টার্গেট করা হচ্ছে যুবসমাজ 

স্টাফ রিপোর্টার ॥ দেশের জনসংখ্যার বড় অংশ হলো যুবসমাজ। যাদের বয়স ১৫ থেকে ৩০ বছরের মধ্যে। এ যুবসমাজকে টার্গেট করে তামাকজাত কোম্পানিগুলো তাদের বাজার সম্প্রসারণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। সরকারের তামাক বিরোধী আইন ভঙ্গ করতে নানান কৌশল অবলম্বন এবং প্রলোভন দেখিয়ে দেশে ধূমপায়ীর সংখ্যা বৃদ্ধির কার্যক্রম চালাচ্ছে এ প্রতিষ্ঠানগুলো। তাই মরণব্যাধি তামাকজাত সেবনের কবল থেকে যুব সমাজকে রক্ষা করতে তামাক বিরোধী আইন আরও যুগোপযোগী করতে হবে। গতকাল নগরীতে অনুষ্ঠিত ‘তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচারণা নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ আইনের বাস্তবায়ন’ শীর্ষক কর্মশালায় বক্তারা এ অভিমত দেন। বরিশাল সার্কিট হাউস মিলনায়তনে কর্মশালার আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রামবাংলা উন্নয়ন কমিটি।
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বরিশালের বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস এবং বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মো. মাহবুবুর রহমান। বক্তব্য দেন বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজের অবসরপ্রাপ্ত সহযোগী অধ্যাপক ডা. শাহ আলম তালুকদার ও গ্রামবাংলা উন্নয়ন কমিটির প্রকল্পের সহযোগী প্রতিষ্ঠান সেভ দি কোস্টাল পিপলের নির্বাহী পরিচালক কাজী এনায়েত হোসেন শিবলু। কর্মশালায় সভাপতিত্ব করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. খায়রুল আলম শেখ। উন্মুক্ত আলোচনায় কর্মশালায় অংশগ্রহণকারীরা বলেন, তামাকজাত প্রতিষ্ঠানগুলোর বাজার প্রতিষ্ঠায় টার্গেটের অন্যতম লক্ষ্য হলো বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো।
সেখানে অধ্যয়নরত ধনাঢ্য পরিবারের সন্তান অনেক ছাত্র-ছাত্রী ওভার স্মার্ট হওয়ার জন্য ধূমপান করে। সিগারেটের বিজ্ঞাপন প্রচারে নানা কৌশল ব্যবহার করছে প্রস্তুতকারী প্রতিষ্ঠান। তারা বৃক্ষরোপণের মাধ্যমে সামাজিক কাজের আড়ালেও সিগারেটের প্রচার চালাচ্ছে। প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস বলেন, তামাকজাত প্রতিষ্ঠানগুলো যে পরিমাণ ট্যাক্স দেয়, তার চেয়ে কয়েকগুণ বেশি টাকা সরকারের খরচ হয় তামাকজনিত রোগে আক্রান্তদের চিকিৎসায়। তামাকজাত প্রস্তুতকারী প্রতিষ্ঠান পুরোপুরি বন্ধ করা না গেলে সরকারের সঙ্গে এদের চোর-পুলিশ খেলা চলতেই থাকবে।
Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।