আজকের বার্তা | logo

১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | ২৫শে মে, ২০১৯ ইং

জাটকা সংরক্ষণ দিবস উপলক্ষে বরিশালে র‌্যালি দু’মাস জাটকা ধরা থেকে মুক্ত থাকতে হবে: প্রতিমন্ত্রী

প্রকাশিত : মার্চ ১৭, ২০১৯, ১১:১৮

জাটকা সংরক্ষণ দিবস উপলক্ষে বরিশালে র‌্যালি  দু’মাস জাটকা ধরা থেকে মুক্ত থাকতে হবে: প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার: ‘কোন জাল ফেলবো না, জাটকা ইলিশ ধরবো না’ স্লোগান নিয়ে গতকাল শনিবার থেকে শুরু হয়েছে ‘জাটকা সংরক্ষণ’ সপ্তাহ। এ উপলক্ষে বরিশাল মৎস্য অধিদপ্তর গতকাল নগরীতে শোভাযাত্রা ও আলোচনা সভা করেছে। বেলা ১২টায় সিঅ্যান্ডবি সড়কের মৎস্য ভবন থেকে শোভাযাত্রাটি বের হয়ে একই সড়কের উপজেলা পরিষদে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা হুমায়ুন কবির। বিশেষ অতিথি ছিলেন কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস, কোস্টগার্ডের কন্টিনজেন্ট কমান্ডার ডিএস শহীদুল্লাহ প্রমুখ। সভাপতিত্ব করেন জেলা মৎস্য কর্মকর্তা সাজদার রহমান। বক্তারা বলেন, আজকের জাটকা আগামী দিনের ইলিশ। এ কারণে সরকারের নিষেধাজ্ঞা মেনে অভয়াশ্রম এলাকার মধ্যে জাটকাসহ সকল প্রকার মাছ ধরা থেকে বিরত থাকার জন্য মৎস্যজীবীদের প্রতি আহবান জানানো হয়।

আবদুল্লাহ আল নোমান চৌধুরী, চরফ্যাশন প্রতিনিধি : মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি বলেছেন, জাটকা আমাদের দেশের সম্পদ। দু’মাস অর্থাৎ আগামী ৩০ এপ্রিল পর্যন্ত তা ধরা যাবেনা। সরকারি নির্দেশ মান্য করা হলেই জেলেদের মঙ্গল হবে। এই মাছ জেলেরাই শিকার করবেন। তা বড় হয়ে পূর্ণাঙ্গ ইলিশে পরিণত হবে। দেশের ২৫ লাখ মানুষ ইলিশ শিকারের সাথে সম্পৃক্ত। মাছ ধরার নৌকা-ট্রলারের লাইসেন্স করতে হবে। তাহলে ঘূর্ণিঝড়ে নৌকা ডুবলে তা দ্রুত শনাক্ত করা সম্ভব হবে। ৯ ইঞ্চির নিচে যে সকল মাছ রয়েছে তাই জাটকা। এ দুমাসের জন্যে জেলেদের জন্যে রয়েছে চার কিস্তিতে ৩০ কেজি করে চাল বরাদ্দ। এ সম্পদ আমারা দেশ বিদেশে রপ্তানি করে  অর্থনৈতিক ভাবে সফল্য অর্জন করছি। গতকাল বেলা সাড়ে ১১টায় চরফ্যাশন উপজেলার সামরাজ মৎস্য ঘাটে জাটকা সংরক্ষণ সপ্তাহ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে তিনি এসব কথা বলেন। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়েল সচিব রইছউল আলম মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি আরো বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে মৎস্যখাতের গুরুত্ব অপরিসীম। নদীতে কারেন্ট, বিহিন্দী জাল পাতা থেকে বিরত থাকতে হবে নচেৎ দেশের মৎস্য সম্পদ ধ্বংস হয়ে যাবে। দেশের ক্রমবর্ধমান জনগোষ্ঠীর কর্মসংস্থান, খাদ্য নিরাপত্তা, পুষ্টি উন্নয়ন, দারিদ্র্য বিমোচনে এবং বৈদেশিক মুদ্রা অর্জনে মৎস্যখাত অসামান্য অবদান রাখছে। তাই মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সবাইকে সচেতন হতে হবে। বিশেষ অতিথি হিসাবে সাবেক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি বলেন, আমরা চরফ্যাশনবাসী ধন্য যে, সারাদেশে জাতীয়ভাবে জাটকা সংরক্ষণ দিবস চরফ্যাশনের সা¤্রাজ্যে উদ্বোধন হচ্ছে। মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী সাহেব একজন ভালো মনের মানুষ। তিনি চরফ্যাশনের উন্নয়ন দেখে মুগ্ধ হয়েছেন। জ্যাকব টাওয়ার ও শেখ রাসেল বিনোদন কেন্দ্র ও শিশুপার্ক পরিদর্শন করেছেন। নোয়াখালীর হাতিয়ায় নৌ-ডাকাত অবস্থান করে এতে আমাদের এলাকায় জেলেরা আতংকে থাকেন। নৌ-দস্যুদেরকে উৎখাত করতে হবে। চরফ্যাশন উপজেলায় পৌরসভাসহ ২২টি ইউনিয়ন রয়েছে। ৪টি থানার এ জনবহুল এলাকায় বরাদ্দ বৃদ্ধির দাবি জানান তিনি। সকল জেলেদের দুমাস মেঘনা ও তেঁতুলিয়া নদীতে মাছ না ধরার আহবান করেন। এসময় মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক আবু সায়েদ রাশেদুল হক, অতিরিক্ত মহাপরিচালক সালেহ আহম্মদ, উপ-পরিচালক (প্রশাসন) রমজান আলী, জেলা প্রশাসক সেলিম উদ্দিন, জেলা মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম, ভোলা সদর মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান, ভোলা পুলিশ সুপার মোক্তার হোসেন, চরফ্যাশন উপজেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন আখন, পৌর মেয়র বাদল কৃষ্ণ দেবনাথ প্রমুখসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, জেলেসহ বিভিন্ন পেশার লোকজন উপস্থিত ছিলেন।

 

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।