আজকের বার্তা | logo

১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | ২৫শে মে, ২০১৯ ইং

জমে ওঠেনি আন্তর্জাতিক বাণিজ্য মেলা 

প্রকাশিত : মার্চ ১৬, ২০১৯, ১১:৪৪

জমে ওঠেনি আন্তর্জাতিক বাণিজ্য মেলা 

এম. বাপ্পি ॥ প্রতি বছরের ন্যায় নগরীতে অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা। ইতিমধ্যে মাসব্যাপী অনুষ্ঠিতব্য মেলার ২ সপ্তাহ পেরিয়ে গেলেও তেমন একটা জমে ওঠেনি মেলা প্রাঙ্গণ। অন্যদিকে নামে আন্তর্জাতিক হলেও বাণিজ্য মেলায় কোনো বিদেশি স্টলের দেখা মেলেনি। ফাঁকা রয়েছে বেশ কয়েকটি স্টল। ফলে এ বছরের বাণিজ্য মেলা যেন অনেকটাই নিষ্প্রাণ। যদিও মেলার আয়োজক কমিটি দাবি করেছে, স্টলগুলো ফাঁকা হলেও সেগুলোর ‘বুকিং’ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। শীঘ্রই বুকিং নেয়া স্টলগুলোতে ব্যবসায়ীরা পণ্যের পশরা নিয়ে বসবেন। আর এমন অবস্থায় মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ক্রেতা-বিক্রেতা সকলেই।
গতকাল মেলা প্রাঙ্গণ পরিদর্শনকালে এ সব তথ্য পাওয়া গেছে। তবে অন্যান্য স্টলগুলোতে দেখা মিলেছে নানান পণ্যের সমাহার। সাপ্তাহিক ছুটির দিন বিধায় দর্শনার্থীদের উপস্থিতিও ছিল বেশ। এবারের মেলার অন্যতম আকর্ষণ ছিল ব্যুরো ক্রাফট’র হস্তজাত বিশেষ পণ্য যেগুলো তৈরি হয়েছে কলাগাছ এবং আনারস পাতার আঁশের সমন্বয়ে। আঁশের তৈরি গয়নার বাক্স, ট্রে সেট, টিস্যু বক্স, ফুল ও গ্লাসদানি, ওয়াল ম্যাট, কলমদানি, জানালার পর্দাগুলো বেশ সাড়া ফেলেছে ক্রেতাদের মাঝে। প্রশিক্ষণপ্রাপ্ত নারীদের শ্রম ও সৃজনশীলতার মিশেলে স্বল্প বিনিয়োগ এবং সহজ প্রযুক্তির মাধ্যমে তৈরি এসব পণ্য সামাজিক ব্যবসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে- এমন আশাবাদ ব্যক্ত করেছেন ব্যুরো ক্রাফট’র মোঃ ফরিদউদ্দিন। এছাড়া জাদুবিদ্যা বিষয়ক মায়াজালের রাজ্য নামক স্টলটি নজর কেড়েছে দর্শকদের। মেলায় চমক সৃষ্টি করেছে পুলিশ নারী কল্যাণ সমিতির স্টলটিও। পুলিশ সদস্যদের দ্বারা পরিচালিত স্টলটিতে রয়েছে গৃহস্থালীসহ নারীদের ব্যবহার্য পণ্যের সমাহার।
স্টলটি নিয়ে দর্শনার্থীদের মাঝে বেশ আগ্রহ লক্ষ্য করা গেছে। চীন ও কোরিয়ান শিল্পীদের সমন্বয়ে মেলা প্রাঙ্গণের কাঞ্চন সার্কাসের প্যাভিলিয়নটিও দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণে সমর্থ হয়েছে। সার্কাসে শ্বাসরুদ্ধকর নানান কসরতের প্রদর্শনীকে কেন্দ্র করে দর্শকদের কৌতূহল ছিল বেশ। এছাড়া ঢাকা, চট্টগ্রাম, সাতক্ষীরাসহ বিভিন্ন স্থান থেকে আগত ব্যবসায়ীরা পণ্যের সমাহারে তাদের স্টল সাজিয়েছেন। তবে বিকিকিনি আশানুরূপ নয় বলে জানিয়েছেন তারা। এদিকে শিশু কর্নারে রয়েছে নাগরদোলা, ট্রেনসহ বিনোদনের ভিন্ন ভিন্ন অনুষজ্ঞ। আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে মেলায় স্থাপিত হয়েছে পুলিশ কন্ট্রোল রুম যেখানে নারীসহ ৬ জন পুলিশ সদস্য পর্যায়ক্রমে দায়িত্ব পালন করছেন। এছাড়া সাদা পোশাকে অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা মেলা প্রাঙ্গণে দায়িত্ব পালন করছেন। পুরো মেলা প্রাঙ্গণ রয়েছে সিসি টিভির আওতায়। মেলার প্রবেশমূল্য ধরা হয়েছে ১০ টাকা। নির্দিষ্ট সময় অতিবাহিতের পরেও মেলার সময়সীমা বৃদ্ধির আভাস দিয়েছে নির্ভরযোগ্য সূত্র।
Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।