আজকের বার্তা | logo

৯ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ | ২২শে এপ্রিল, ২০১৯ ইং

কে সেই হিজাবপরা নারী পুলিশ?

প্রকাশিত : মার্চ ২৩, ২০১৯, ২১:৫৬

কে সেই হিজাবপরা নারী পুলিশ?

নিউজিল্যান্ডে গতকাল পালিত হয়েছে স্কার্ফ দিবস। ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলা ৫০ জন নিহতের প্রতি হিজাব পরে সমবেদনা জানান দেশটির নারীরা। এ সময় দেশটির এক নারী পুলিশ কনস্টেবল মনোযোগ আকর্ষণ করেছেন পুরো বিশ্বের। ইউনিফর্ম গায়ে, রাইফেল হাতে মাথায় হিজাব পরে রাতারাতি বিশ্বজুড়ে মানুষের মন কেড়েছেন মাইকেল ইভান।

গত বৃহস্পতিবার নিউজিল্যান্ডের স্টাফ পত্রিকার একজন ফটোসাংবাদিক ইভানের ছবিটি তুলেন। ওই ছবিতে দেখা যায়, ক্রাইস্টাচার্চ মেমোরিয়াল পার্ক কবরস্থানের বাইরে মাথায় হিজাব, বুকে গোলাপ ও হাতে একটি আধা-স্বয়ংক্রীয় বুশমাস্টার রাইফেল। এই তিনের মিশ্রণে তার চেহারায় গম্ভীরতা, সম্মান ও সুরক্ষার চিত্র ফুটে ওঠে। পত্রিকাটি এই ছবিকে ‘শক্তিশালী ছবি’ হিসেবে উল্লেখ করেছে।

নিউজিল্যান্ডের ওহানগানুই শহরে বেড়ে উঠেছেন মাইকেল ইভান। ছোটবেলা থেকেই পুলিশ হওয়ার স্বপ্ন তার। ২০১৬ সালে দেশটির সংবাদমাধ্যম ওহানগানুই ক্রনিক্যালে তিনি বলেন, ‘আমি ওহানগানুইকে ভালোবাসি। এটি খুব সুন্দর , ছোট শহর এবং আমি এখানেই থাকতে চাই।’

২৪ বছর বয়সী ওই তরুণীর আরও বলেন, ‘আমি বাস্তবতার মধ্যে বড় হয়েছি। আমি শুধু মানুষকে সাহায্য করতে চাই। এটা খুবই মজার যে, আমি বাইরে যাচ্ছি এবং মানুষকে সাহায্য করে টাকাও পাচ্ছি।’

ইতিমধ্যেই ইউনিফর্ম ব্যতীত তার সোনালি কেশ খোলা একাধিক ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। অবসর সময়ে ইভান ভ্রমণ, শারীর চর্চা, খেলাধুলা ও বই পড়তে পছন্দ করেন।

ছয় মাস আগে ইভান ইউনিফর্ম পরিহিত অবস্থায় একটি ছবি শেয়ার করেন সোশ্যাল মিডিয়ায়। সেখানে কাজের চাপের বিষয়ে তিনি লিখেন, ‘পুলিশ কর্মকর্তারা আবেগ, শারীরিক ও মানসিকতা দিয়ে যে বোঝা বহন করেন এটি কোনো সাধারণ বিষয়ে নয়।’

যুব বিবাদ ও যুদ্ধক্ষেত্রে কাজ করতে আগ্রহী এ তরুণী পুলিশ কর্মকর্তা। তিনি প্রতিদিন কাজ করেন, দৃশ্যমানতা আঁকতে পছন্দ করেন এবং স্বাস্থ্য ও মনোবিজ্ঞান সম্পর্কে পড়েন। কারণ মানুষ কীভাবে ভাবছেন তা জানতে আগ্রহী তিনি।

ইভানের ফটোসাংবাদিক অ্যাল্ডেন উইলিয়ামস বলেন, ওই নারী পুলিশ কর্মকর্তার চোখে-মুখে গম্ভীরতা, সম্মান ও সুরক্ষা-এই তিনটির মিশ্রণ ফুটে উঠেছে। আমি দীর্ঘদিন ধরে পুলিশদের ছবি তুলছি। কিন্তু হিজাব, রাইফেল ও গোলাপের এত দারুণ মিশ্রণ আগে কখনো দেখিনি।

উইলিয়ামস আরও বলেন, অধিকাংশ গণমাধ্যম কবরস্থানে মানুষের ভিড়ের বিষয়টি প্রাধান্য দিয়ে ছবি তোলেন। কিন্তু তিনি এর বাইরেও ভিন্ন কিছু দেখতে পেয়েছিলেন বলেই এই ছবিটি তোলেনছবিটি তোলার পর স্টাফ ব্লগে প্রকাশ করা হলে তা অতি দ্রুত শেয়ার হতে থাকে। নিজের ইন্সটাগ্রামেও এটি পোস্ট করেন উইলিয়ামস।  কয়েক ঘণ্টারর মধ্যে অন্য ছবির চাইতে বেশি লাইক পেতে থাকে এই ছবিটি।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে গত শুক্রবার সন্ত্রাসবাদী হামলায় নিহত হন ৫০ জন মুসলমান নারী, পুরুষ ও শিশু। তার ঠিক এক সপ্তাহ পরে আজ সেই মসজিদ ঘিরে জড়ো হয়েছিলেন হাজার হাজার মানুষ। শুধু মুসলিমরা নন, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী থেকে শুরু নানা জাতি-ধর্মের মানুষের ঢল নেমেছিল সেখানে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।