আজকের বার্তা | logo

১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | ২৫শে মে, ২০১৯ ইং

ভুট্টাগাছ ও ঘাস হতে জ্বালানি

প্রকাশিত : ফেব্রুয়ারি ১৬, ২০১৯, ১৪:৪৫

ভুট্টাগাছ ও ঘাস হতে জ্বালানি

নোয়াখালীতে ভুট্টাগাছ ও ঘাস হতে পারে গ্রামীণ জ্বালানির উৎস। বায়োগ্যাস  হতে পারে একটি গ্রহণযোগ্য সমাধান। গরু, হাস-মুরগির বিষ্ঠা, রান্নাঘরের বর্জ্য, কৃষি ক্ষেত্রের বর্জ্য ইত্যাদি বায়োগ্যাসের কাঁচামাল। বাংলাদেশের আবহাওয়ায় বায়োগ্যাস উৎপাদন উপযোগী। বায়োশূন্য অবস্থায় পচনের মাধ্যমে বায়োগ্যাস উৎপন্ন হয় বিধায় সব ক্ষতিকর জীবাণু মারা যায়। অন্যদিকে রোগ কমায়। বাংলাদেশ বায়োগ্যাস ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (বিবিডিএফ) নামে সরকার অনুমোদিত একটি বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ভুট্টাগাছ ও ঘাস হতে পারে গ্রামীণ জ্বালানির উৎসÑ এ নিয়ে এক বছর ধরে জরিপ চালায়। এ প্রতিষ্ঠানের চেয়ারম্যান এম এ গোফরান এ নিয়ে সভা, সেমিনার, কর্মশালা ও গবেষণা করে আসছেন। তিনি প্রায় এক বছর নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চর আমিনুল হক গ্রামে ছোবহান কৃষি খামারে ভুট্টাগাছ ও ঘাস হতে বায়োগ্যাস উৎপাদনে গবেষণা কার্যক্রম চালিয়ে সফলতা অর্জন করেছেন।

বৃহস্পতিবার বিকালে বাংলাদেশ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও স্রেডা চেয়ারম্যান মো. হেলাল উদ্দিনসহ একটি প্রতিনিধি দল কৃষি খামারে ভুট্টা গাছ ও ঘাস হতে বায়োগ্যাস উৎপাদনে গবেষণা গ্রামীণ জ্বালানির সফলতা চর আমিনুল হক গ্রামে ছোবহান কৃষি খামার পরিদর্শন করেন। এ সময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সিদ্দিক যোবায়ের ও বাংলাদেশ বায়োগ্যাস ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (বিবিডিএফ) চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আবদুল গোফরান ও চর ওয়াপদা ইউপি চেয়ারম্যান মনির আহমেদ উপস্থিত ছিলেন। এর আগে জেলা প্রশাসকের কার্যালয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবদুর রউফ ম লের সভাপতিত্বে নবায়নযোগ্য জ্বালানি ও জ্বালানি সাশ্রয়ে সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।