আজকের বার্তা | logo

৬ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ | ১৭ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং

বরিশালে উতসাহ-উদ্দীপনায় সরস্বতী পূজা উদ্যাপিত

প্রকাশিত : ফেব্রুয়ারি ১১, ২০১৯, ০২:২১

বরিশালে উতসাহ-উদ্দীপনায় সরস্বতী পূজা উদ্যাপিত

স্টাফ রিপোর্টার ॥ শ্রদ্ধা, যজ্ঞ, অঞ্জলী প্রদান আর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ব্যাপক উৎসাহে বরিশালে অনুষ্ঠিত হয়েছে বিদ্যার দেবী সরস্বতী’র পূজা। গতকাল সকাল থেকেই নগরীর বিভিন্ন স্কুল-কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান এবং পাড়া-মহল্লায় পূজা শুরু হয়। ভক্তরা সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। জানা গেছে, এবারই প্রথম বরিশাল ব্রজমোহন (বিএম) কলেজের ১৩টি বিভাগে পৃথকভাবে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। পূজা উপলক্ষে প্রতিটি বিভাগের ম-পগুলো সাজানো হয়েছে বর্ণিল সাজে। বিএম কলেজ ছাড়াও অমৃত লাল দে মহাবিদ্যালয়, সরকারি মহিলা কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যাপক-উৎসাহ উদ্দীপনায় অনুষ্ঠিত হয়েছে সরস্বতী পূজা। পূজা অর্চনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি সন্ধ্যায় প্রতিটি ম-পে আয়োজন করা হয় আরতী অনুষ্ঠানের। সনাতন ধর্ম বিশ্বাস মতে, সরস্বতী বিদ্যা, নৃত্য, গীত, বাণী আর সুরের আরাধ্য দেবী। মাঘ মাসের শুক পরে পঞ্চমী তিথিতে শ্বেত রাজহংস চেপে দেবী সরস্বতী আসেন জগতে ভক্তদের পূজা গ্রহণের জন্য। ভক্তরা আরাধ্য দেবীর পূজা করেন সাড়ম্বরে।
আগৈলঝাড়া : আগৈলঝাড়ায় মহা সাড়ম্বরের অনুষ্ঠিত হয়েছে বিদ্যার আরাধ্য দেবী সরস্বতী পূজা। গতকাল সকালে সনাতন ধর্মাবলম্বীদের বাড়ি বাড়ি, বিভিন্ন মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজা অনুষ্ঠিতের খবর পাওয়া গেছে। এ উপলক্ষে বিভিন্ন স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠানও অনুষ্ঠিত হয়েছে। গতকাল ধর্মীয় রীতিতে প্রত্যুষে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানো হয়। এরপর অনুষ্ঠিত হয় বাণী অর্চনা। অঞ্জলি প্রদানকারীরা উপবাস পালন করেন। শিক্ষার্থী ও ভক্তদের সাথে উপজেলা সদরের বিষ্ণু মন্দিরে পুষ্পাঞ্জলি নিবেদন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস। পূজা শেষে প্রসাদ বিতরণ করা হয় মন্দিরে আগত ভক্ত আর দর্শনার্থীদের মধ্যে। পূজা উপলে সনাতন সম্প্রদায় বিশেষ করে শিার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানে সাথে সন্ধ্যা আরতি, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ ও আলোকসজ্জার আয়োজন করেছে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।