আজকের বার্তা | logo

১০ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | ২৪শে মার্চ, ২০১৯ ইং

ট্রাম্প ফের হুমকি দিলেন জরুরি অবস্থা জারির

প্রকাশিত : জানুয়ারি ১১, ২০১৯, ১৪:৫৪

ট্রাম্প ফের হুমকি দিলেন জরুরি অবস্থা জারির

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে অর্থ পেতে প্রয়োজনে জাতীয় জরুরি অবস্থা ঘোষণার আবারও হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইস্পাতের দেয়াল নির্মাণে ট্রাম্পের দাবি অনুসারে ৫৭০ কোটি ডলারের বাজেট বরাদ্দে কংগ্রেস অনুমোদন না দেওয়ায় অর্থ পেতে তিনি জরুরি অবস্থা ঘোষণার হুমকি দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার সীমান্তে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের এ কথা বলেন ট্রাম্প।

আজ শুক্রবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, গতকাল বৃহস্পতিবার টেক্সাস অঙ্গরাজ্যের রিও গ্র্যান্ডে ভ্যালির সীমান্ত স্টেশন ম্যাকঅ্যালেন পরিদর্শন করেন ট্রাম্প। সেখানে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘জাতীয় জরুরি অবস্থা ঘোষণার পুরোপুরি ক্ষমতা রয়েছে আমার।’ তিনি বলেন, দেয়াল নির্মাণে মেক্সিকোরও ‘পরোক্ষভাবে’ অর্থ দেওয়া উচিত।

দেয়াল নির্মাণে বাজেট বরাদ্দ ইস্যুতে কংগ্রেসে ডেমোক্র্যাটদের সঙ্গে মতবিরোধের জের ধরে ২০ দিন ধরে ফেডারেল সরকারের একাংশের কাজকর্ম বন্ধ হয়েছে। গত ২২ ডিসেম্বর থেকে চলছে এ অচলাবস্থা। আট লাখের মতো ফেডারেল কর্মী কোনো বেতন পাচ্ছেন না।

কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ এখন ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে রয়েছে। আর সিনেটে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা থাকলেও প্রেসিডেন্টের দাবি অনুসারে বাজেট পাসে তা যথেষ্ট নয়। সিনেটে কমপক্ষে তা ৬০ ভোটে পাস হতে হবে। সেখানে রিপাবলিকানদের আসন রয়েছে ৫১। এদিকে ৫৭০ কোটি ডলার বাজেট পাস না হওয়ায় ট্রাম্প অন্যান্য বাজেটের নথিতে সই করা বন্ধ করে দিয়েছেন। এতে ফেডারেল সরকারের ২৫ শতাংশের অর্থ বরাদ্দ না হওয়ায় কাজকর্ম বন্ধ রাখা হয়েছে। সরকারি কর্মীদের ছুটিতে পাঠানো হয়েছে।

বেশির ভাগ রিপাবলিকান নেতা প্রেসিডেন্টের পক্ষে অবস্থান নিলেও কেউ কেউ এই অচলাবস্থা নিরসনে সমঝোতা চাইছেন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।