আজকের বার্তা | logo

২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১১ই ডিসেম্বর, ২০১৮ ইং

ভোট গণনা চলছে এখনো যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে

প্রকাশিত : নভেম্বর ১৩, ২০১৮, ১৫:০৩

ভোট গণনা চলছে এখনো যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে

অনলাইন সংরক্ষণ  // / যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন শেষ হওয়ার এক সপ্তাহ পর প্রায় এক ডজন আসনের ভোট গণনা এখনো শেষ হয়নি। গত মঙ্গলবার এই নির্বাচন হয়। নামমাত্র ব্যবধানের কারণে ফ্লোরিডার গভর্নর ও সিনেট নির্বাচনের ভোট পুনর্গণনা চলছে। জর্জিয়ার গভর্নর নির্বাচন ছাড়াও বিভিন্ন রাজ্যে আটটি প্রতিনিধি পরিষদ আসনের ভোট গণনা এখনো শেষ হয়নি। মিসিসিপির একটি সিনেট আসনে কোনো প্রার্থী পর্যাপ্ত ভোট না পাওয়ায় সেখানে ২৭ নভেম্বর পুনরায় ভোট নেওয়া হবে।

ভোট গণনা শেষে গতকাল সোমবার অ্যারিজোনার সিনেট আসনে ডেমোক্রেটিক প্রার্থী ক্রিস্টেন সিনেমা প্রায় ২ শতাংশ ভোটের ব্যবধানে রিপাবলিকান প্রার্থী মার্থা ম্যাকস্যালিকে পরাজিত করেছেন। নির্বাচনের পর মধ্যরাতে ম্যাকস্যালি সামান্য ব্যবধানে এগিয়ে ছিলেন। এতে প্রেসিডেন্ট ট্রাম্প ও রিপাবলিকান পার্টির নেতারা ধরে নিয়েছিলেন, এই আসনও তাঁদের দখলে আসছে। কিন্তু ডাকযোগে ও বিলম্বে প্রাপ্ত ভোট গণনা শুরু হলে সিনেমা এগিয়ে যান। এতে ক্ষিপ্ত হয়ে ট্রাম্প ভোট কারচুপির অভিযোগ তুলে সেখানে নতুন করে ভোটের দাবি তুলেছিলেন। সে কথায় কান না দিয়ে গতকাল রাতে ম্যাকস্যালি নিজে সিনেমাকে ফোন করে নিজের পরাজয় মেনে নেন।

ক্রিস্টেন সিনেমার বিজয়ের ফলে এখন পর্যন্ত সিনেটে ডেমোক্রেটিক পার্ট মোট ৪৭টি ও রিপাবলিকান পার্টি ৫১টি আসনে নিয়ন্ত্রণ অর্জন করল। ফ্লোরিডার সিনেট আসনটি যদি ডেমোক্রেটিক প্রার্থী বেন নেলসন নিজের দখলে রাখতে সক্ষম হন, তাহলে মঙ্গলবার রাতে ট্রাম্প ও রিপাবলিকান পার্টি যতটা উৎফুল্ল হয়েছিল, তা হওয়ার আর কোনো কারণ থাকবে না। সর্বশেষ গণনা অনুসারে ফ্লোরিডার গভর্নর ও সিনেট আসনে দুই দলের প্রার্থীর ভোটের ব্যবধান শূন্য দশমিক ৫ শতাংশ হওয়ায় এই রাজ্যের নির্বাচনী আইনানুসারে সেখানে মেশিনে ভোট পুনর্গণনা চলছে। আগামী বৃহস্পতিবারের মধ্যে এই গণনা শেষ করার কথা। তখন যদি তাদের ভোটের ব্যবধান শূন্য দশমিক ২৫ শতাংশ হয়, তাহলে হাতে প্রতিটি ভোট ফের গুনে দেখা হবে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।