আজকের বার্তা | logo

৪ঠা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | ১৮ই জুন, ২০১৯ ইং

বাংলালিংকের নতুন নম্বর সিরিজ ০১৪ চালু হচ্ছে বৃহস্পতিবার

প্রকাশিত : নভেম্বর ২৭, ২০১৮, ২৩:১৪

বাংলালিংকের নতুন নম্বর সিরিজ ০১৪ চালু হচ্ছে বৃহস্পতিবার

অনলাইন সংরক্ষণ  //   বাংলালিংকের নতুন নম্বর সিরিজ ০১৪ চালু হচ্ছে আগামী বৃহস্পতিবার। বাংলালিংকের প্রধান কার্যালয় টাইগার ডেনে এ কার্যক্রমের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

সোমবার যুগান্তরকে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলালিংকের কর্পোরেট কমিউনিকেশন্সের সিনিয়র ম্যানেজার আংকিত সুরেকা।

তিনি বলেন, আগামী বৃহস্পতিবার নতুন নম্বর সিরিজ ০১৪ চালু করা হবে। অনুষ্ঠানে বিটিঅারসির চেয়ারম্যান উপস্থিত থাকবেন।এ বিষয়ে অনেক আগে থেকেই অংশীদারদের সঙ্গে কাজ করছে বাংলালিংক।

শুক্রবার থেকে গ্রাহকরা নতুন এই নম্বর সিরিজের সিম কিনতে পারবেন বলে জানান বাংলালিংকের এই কর্মকর্তা।

এর আগে চলতি বছরের সেপ্টেম্বরে ০১৩ সিরিজ বরাদ্দ পায় গ্রামীণফোন এবং ০১৪ সিরিজ বরাদ্দ পায় বাংলালিংক। এরপর ১ আগস্ট যৌথভাবে নতুন নম্বর সিরিজ পাওয়ার আনুষ্ঠানিক অনুমতি পায় অপারেটর দুটি।

ওই দিন গণভবনে টেলিযোগাযোগ খাত নিয়ে এক বৈঠকে অপারেটর দুটিকে নতুন নম্বর সিরিজ দেয়ার বিষয়ে সিদ্ধান্ত দেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান, কমিশনার, অ্যামটব মহাসচিব এবং মোবাইল ফোন অপারেটরগুলোর সিইওরা উপস্থিত ছিলেন।

বৈঠকে জিপির দীর্ঘদিনের আবেদন বিবেচনা করে নতুন নম্বর সিরিজ দেয়ার সিদ্ধান্ত হয়। এতে রবির দুটি নম্বর সিরিজের বিপরীতে বাজার প্রতিযোগিতার কথাও বিবেচনা করা হয়। জিপিকে নতুন নম্বর সিরিজ দেয়ার সিদ্ধান্ত হলে বৈঠকে বাংলালিংক সিইও নতুন নম্বর সিরিজ চেয়ে বসেন।

তিনি সেখানে রবি ও জিপির দুটি নম্বর সিরিজের কথা উল্লেখ করেন। তখন বাংলালিংককেও নতুন নম্বর সিরিজ দেয়ার কথা বলেন উপদেষ্টা। গ্রামীণফোনের ০১৭ সিরিজ শেষ হয়ে গেছে এই যুক্তিতেই তারা নতুন সিরিজ পাওয়ার জন্য কয়েক বছর ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এর আগে ২০১৬ সালে গ্রামীণফোনের আবেদনের প্রেক্ষিতে বিটিআরসি তাদেরকে ০১৭ এর পাশাপাশি ০১৩ বরাদ্দের সিদ্ধান্ত নেয়। পরে বিটিআরসির ওই সিদ্ধান্ত আটকে যায়। এরপর তখনকার প্রতিমন্ত্রী তারানা হালিমের কাছে ধরণা দেয় গ্রামীণফোন।

তারানার তদবিরের পরেও সিদ্ধান্তটি আগের জট থেকে বেরিয়ে আসতে পারেনি। বরং গ্রামীণফোনের নম্বর সংকটের সুরাহ করতে তাদেরকে অব্যবহৃত নম্বর বিক্রির সুযোগ দিয়ে বিটিআরসি।

গ্রামীণফোনের আবেদনের প্রেক্ষিতে অপর অপারেটর বাংলালিংকও নতুন নম্বর স্কিম চেয়ে ২০১৬ সালের সেপ্টেম্বর চিঠি দেয় বিটিআরসিকে। বাংলালিংক ‘০১০’ নম্বর স্কিমের জন্য আবেদন করলেও শেষ পর্যন্ত তাদের জন্য ০১৪ সিরিজ বরাদ্দ দেয় বিটিআরসি।

একই সঙ্গে গ্রামীণফোনকে শুধুমাত্র ০১৩০ ও ০১৩১ নম্বর সিরিয়ালে দুই কোটি সিম এবং বাংলালিংককে ০১৪০ সিরিয়ালে এক কোটি সিম বিক্রির প্রাথমিক অনুমতি দিয়েছে বিটিআরসি।

যদিও বাংলালিংকের ০১৪ নম্বর সিরিজটি খালি ছিল না। এই সিরিজটি আরেকটি কোম্পানির জন্য বরাদ্দ ছিল। ২০১৬ সালের এক কমিশন বৈঠকে সিরিজটি বাতিল হওয়ার পর তা খালি হয়। বর্তমানে টেলিটক ০১৫ ব্যবহার করছে। আর সিটিসেলের নামে আছে ০১১। ফলে ০১০, ০১২, ০১৩ ও ০১৪ নম্বর সিরিজ অব্যবহৃত আছে এখনো।

১৪ অক্টোবর গ্রামীণফোন একটি অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারকে ফোন কল করে নতুন নম্বর সিরিজটি উন্মোচন করে। বাংলালিংক করবে আগামী সপ্তাহে।

বিটিআরসির নম্বর প্ল্যানিং অনুসারে জিপি ও বাংলালিংক ছাড়া অন্য অপারেটরগুলো মধ্যে বর্তমানে সিটিসেল ব্যবহার করছে ০১১, টেলিটক ০১৫, রবি ০১৬ ও ০১৮। এখনও ০১০ এবং ০১২ সিরিজ দুটি খালি।

বিটিআরসির হাতে এখনও খালি আছে ১০, ০১০ ও ০১২ সিরিজ। এর আগে ০১১ সিটিসেল, ০১৫ টেলিটক, ০১৬ এয়ারটেল, ০১৭ গ্রামীণফোন, ০১৮ রবি ও ০১৯ সিরিজ বাংলালিংককে দেওয়া হয়।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।