আজকের বার্তা | logo

৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৯শে নভেম্বর, ২০১৮ ইং

বরিশালের মাটিতে লবণাক্ততা বৃদ্ধি

প্রকাশিত : নভেম্বর ০৫, ২০১৮, ১৫:১৯

বরিশালের মাটিতে লবণাক্ততা বৃদ্ধি

অনলাইন সংরক্ষণ  //   বাংলাদেশের দক্ষিণাঞ্চল অর্থাৎ বরিশালের মাটিতে লবণাক্ততা বৃদ্ধি পাওয়ার কারণে উপকূলবর্তী প্রায় ২ লক্ষ কৃষক বাস্তুচ্যুত হতে পারেন। সমপ্রতি এমন আশঙ্কার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা। নেচার ক্লাইমেট চেঞ্জ সাময়িকীতে প্রকাশিত এই সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে- জলবায়ুর পরিবর্তনজনিত কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে উপকূল অঞ্চলের মাটিতে লবণাক্ততা বৃদ্ধি পাইয়া ধানচাষের অনুপযোগী হলে কৃষক এলাকা ছাড়িতে পারেন। যুক্তরাষ্ট্রের ওহিও স্টেট ইউনিভার্সিটি ও অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির গবেষকরা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো হইতে উপকূলের জেলাগুলির ১৪৭টি উপজেলার মানুষের অভিবাসনের আর্থ-সামাজিক উপাত্ত এবং কৃষি উত্পাদনের উপাত্ত নিয়ে তারা সহিত প্লাবনবিষয়ক নাসার উপাত্ত বিশ্লেষণ করে এই পূর্বাভাস দিয়াছেন।

গবেষকেরা বলছেন, তারা অভিবাসনের ক্ষেত্রে লবণাক্ততা বৃদ্ধির প্রভাব দেখিতে চাচ্ছেন। তাদের মতে, ঘন ঘন নোনা পানির প্লাবন ইতোমধ্যে বহু কৃষককে ধানচাষ ছাড়িতে বাধ্য করিয়াছে। কৃষক এখন ধানের জমিতে চিংড়ি বা অন্য সামুদ্রিক মাছের চাষ করিতেছেন। গবেষণায় একটি চিত্রে দেখানো হইয়াছে, লবণাক্ততা বৃদ্ধির কারণে এক লক্ষ ৪০ হাজার মানুষের অভিবাসন হইবে নিজের জেলায়। অন্য চিত্রে দেখানো হইয়াছে, ৬০ হাজার মানুষের অভিবাসন হইবে অন্য জেলায়। সেই ক্ষেত্রে অভিবাসী মানুষ ঢাকাকেই আশ্রয়স্থল হিসাবে অধিক প্রাধান্য দিবে।

পলিবিধৌত বদ্বীপ হিসাবে বাংলাদেশ সমুদ্রপৃষ্ঠ হইতে খুব বেশি উঁচুতে অবস্থিত নহে। তাহা ছাড়া আমাদের রহিয়াছে ৭০০ কিলোমিটার দীর্ঘ উপকূলীয় এলাকা। জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে উপকূলের নদী-খালে লবণপানি যে বাড়িতেছে, তাহার প্রমাণ আছে। এতদাঞ্চলে পানির লবণাক্ততা এমন স্তরে চলিয়া যাইতেছে যে, সেইখানে অর্ধেকের বেশি রোগব্যাধির প্রভাবক হিসাবে দায়ী করা হইতেছে পানির এই লবণাক্ততাকে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ব্যাপারে জানা যায়, সেইখানে প্রতিদিন মানুষ প্রায় ১৬ গ্রাম লবণ গ্রহণ করিয়া থাকে পানীয় জলের ক্রমবর্ধমান লবণাক্ততার কারণে, যেইখানে মাত্র ৫ গ্রাম লবণ আমাদের শরীরের জন্য স্বাভাবিক।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।