আজকের বার্তা | logo

৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১৪ই নভেম্বর, ২০১৮ ইং

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘সবচেয়ে কঠোর’ নিষেধাজ্ঞা পুনর্বহাল

প্রকাশিত : নভেম্বর ০৫, ২০১৮, ১৫:৫২

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘সবচেয়ে কঠোর’ নিষেধাজ্ঞা পুনর্বহাল

অনলাইন সংরক্ষণ   ///   ইরানের বিরুদ্ধে ‘সবচেয়ে কঠোর’ নিষেধাজ্ঞা আজ সোমবার থেকে পুনর্বহাল করেছে যুক্তরাষ্ট্র।এই নিষেধাজ্ঞায় ইরান ও দেশটির সঙ্গে বাণিজ্যরত দেশগুলোকে লক্ষ্যে রাখা হয়েছে। এতে ইরানের তেল রপ্তানি, শিপিং ও ব্যাংক ব্যবস্থাসহ অর্থনীতির সবগুলো প্রধান খাত ক্ষতিগ্রস্ত হবে বলে ধারণা বিশ্লেষকদের।গতকাল রোববার প্রেসিডেন্ট ট্রাম্প জানান, তার প্রশাসনের নেওয়া কৌশলের কারণে ইরান ইতোমধ্যেই চাপে পড়েছে।ট্রাম্প আরও বলেন, ‘ইরানের নিষেধাজ্ঞাগুলো অত্যন্ত শক্তিশালী। আমাদের আরোপ করা নিষেধাজ্ঞাগুলোর মধ্যে এগুলোই সবচেয়ে শক্তিশালী।  ইরানের কী হয় এখন দেখার বিষয়। তবে তারা খুব ভাল কিছু করছে না এটি আমি বলতে পারি।’ রোববার যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের এক প্রচারণা সমাবেশের উদ্দেশে রওনা হওয়ার আগে তিনি এসব কথা বলেন।বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নিষেধাজ্ঞার জের ধরে ইরানের সামরিক বাহিনী দেশটির প্রতিরক্ষা সক্ষমতা তুলে ধরতে সোমবার ও মঙ্গলবার বিমান মহড়ার ঘোষণা দিয়েছে।২০১৫ সালে ইরানের পারমাণবিক চুক্তি থেকে গত মে মাসে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়েছেন ট্রাম্প। এরপর দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করেছে ওয়াশিংটন।

দেশটি জানিয়েছে, তেহরানের ‘ক্ষতিকর’ তৎপরতাগুলো বন্ধ করার জন্যই এই নিষেধাজ্ঞা দিয়েছে।  এসবের মধ্যে সাইবার হামলা, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং মধ্যপ্রাচ্যে সন্ত্রাসী গোষ্ঠীগুলো ও মিলিশিয়াদের সমর্থন দেওয়ার মতো বিভিন্ন বিষয় আছে বলে জানিয়েছে।এদিকে, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন। তিনি বলেছেন, ‘এতে কোনো সন্দেহ নেই যে ইরানের বিরুদ্ধে নতুন এ‌ই ষড়যন্ত্র করে যুক্তরাষ্ট্র কোনো সাফল্য অর্জন করতে পারবে না।’এছাড়া এই নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় গতকাল ইরানের সাম্রাজ্যবাদবিরোধী জাতীয় দিবস উপলক্ষ পদদলিত করে আগুন দেওয়া হয় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের পতাকায়।

১৯৭৯ সালের ৪ নভেম্বর তেহরানে অবস্থিত তৎকালীন মার্কিন দূতাবাস দখলে নেয় তেহরান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রোববার দিবসটি উপলক্ষে তেহরানের মার্কিন সাবেক দূতাবাসের সামনে বিশাল বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ সময় হাজার হাজার ইরানি বিভিন্ন শহরে মার্কিনবিরোধী সমাবেশ করেন। সমাবেশে তারা ‘আমেরিকা নিপাত যাক’ বলে শ্লোগান দিয়েছেন। সৌদি রাজতন্ত্রের পতনের দাবিতেও শ্লোগান দেওয়া হয়েছে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।