আজকের বার্তা | logo

২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ই নভেম্বর, ২০১৮ ইং

৮০০০ কোটি টাকা হারাতে পারেন রোনালদো

প্রকাশিত : অক্টোবর ০৬, ২০১৮, ২৩:৪৭

৮০০০ কোটি টাকা হারাতে পারেন রোনালদো

অনলাইন সংরক্ষণ  //  বেশ বড় ঝামেলাতেই পড়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ তারকার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছেন সাবেক মডেল ও বর্তমানে শিক্ষকতা করা ক্যাথরিন মায়োরগা। ৯ বছর পর নতুন করে করা এ মামলার খবর সবার আগে জানিয়েছে জার্মান সংবাদমাধ্যম ‘ডার স্পেইগেল’। এরই ধাক্কায় গত এক সপ্তাহে জুভেন্টাসের শেয়ারের দাম কমেছে ১৮.৪ শতাংশ। রোনালদো নিজেও ক্ষতিগ্রস্ত হচ্ছেন এ অভিযোগে। মর্যাদাহানির মতো ব্যক্তিগত ক্ষতির কথা যদি সরিয়েও রাখা হয়, আর্থিক ক্ষতির পরিমাণটাও কম নয়। প্রায় ১০০ কোটি ডলার বা প্রায় ৮ হাজার ৩০০ কোটি টাকা হারাতে পারেন রোনালদো।

রোনালদোর বিপক্ষে ধর্ষণের অভিযোগে তাঁর স্পনসর দুনিয়াতে বড় ধাক্কা লেগেছে। ইএ স্পোর্টস তাঁদের ভিডিও গেমস ‘ফিফা’র কাভার থেকে রোনালদোর ছবি সরিয়ে ফেলেছিল। এ ব্যাপারে তাদের বিবৃতিতে বলেছে, ‘ক্রিস্টিয়ানো রোনালদোর বিপক্ষে দুশ্চিন্তা সৃষ্টিকারী যে অভিযোগ করা হয়েছে সেটা আমরা দেখেছি। আমরা এ ব্যাপারে করা দৃষ্টি রাখছি। কারণ আমরা আশা করি আমাদের দূত ও কাভার অ্যাথলেটদের আচরণ ইএ-র মূল্যবোধের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে।’কিন্তু পর্তুগিজ তারকার আরেক স্পনসর প্রতিষ্ঠান নাইকিই মূল দুশ্চিন্তার কারণ।

নাইকি আগেই জানিয়ে দিয়েছে তারা রোনালদোর বিরুদ্ধে এই অভিযোগে ভীষণ চিন্তিত। মাত্র তিনজন অ্যাথলেটের সঙ্গে আজীবনের চুক্তি করে রেখেছে নাইকি। অর্থাৎ খেলোয়াড়ি জীবন শেষ হয়ে গেলেও নাইকির হয়ে দূতিয়ালি করবেন এ তিনজন। বাস্কেটবল কিংবদন্তি লেব্রন জেমস ও মাইকেল জর্ডান এই অভিনব সম্মানের অধিকারী। রোনালদোও তাঁদের সঙ্গী। ২০০৩ সাল থেকেই খেলোয়াড়দের পোশাক ও বুট সরবরাহকারী এই প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ রোনালদো। ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের হয়ে মাঠে নামার সময় অন্তত ৩৫টি নাইকির ফুটবল বুট ব্যবহার করেছেন রোনালদো। এ সম্পর্ক যেন অটুট থাকে সেটা নিশ্চিত করতে রোনালদোর সঙ্গে আজীবন চুক্তিতে এনেছে নাইকি, যার অর্থমূল্য ১ বিলিয়ন মার্কিন ডলার। সেই নাইকিই এখন বলছে ২০০৯ সালে যে ধর্ষণের অভিযোগ উঠেছে তাতে প্রতিষ্ঠানটি ভীষণ চিন্তিত।

নাইকি এর আগেও মহাতারকাদের সঙ্গে চুক্তি বাতিল করেছে। ২০১২ সালে সাইকেলের এক সময়কার কিংবদন্তি ল্যান্স আর্মস্ট্রংয়ের সঙ্গে চুক্তি বাতিল করেছিল। ১৯৯৯ থেকে ২০০৫ সাল পর্যন্ত টানা সাতবার ট্যুর ডি ফ্রান্স বিজয়ীর বিরুদ্ধে ওঠা ডোপ পাপের অভিযোগ প্রমাণিত হওয়ায় চুক্তি বাতিল করারা আগে দুবার ভাবেনি নাইকি। নাইকি ছাড়াও টিএজি হয়ের, হার্বালাইফ, আমেরিকান ট্যুরিস্টার ও ইএ স্পোর্টসের সঙ্গে চুক্তি আছে রোনালদোর। ইএ স্পোর্টস তো এরই মাঝে সতর্ক অবস্থান নিয়েছে। অন্যরাও সে পথে হাঁটলে রোনালদোর জন্য ব্যাপারটা বিপজ্জনক হয়ে উঠবে।

রোনালদো অবশ্য এসব ঝামেলার মাঝেই আজ মাঠে নামছেন। সিরি ‘আ’তে উদিনেসের মাঠে আজ রাত দশটায় মাঠে নামবে জুভেন্টাস।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।