আজকের বার্তা | logo

২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ই নভেম্বর, ২০১৮ ইং

স্তন ক্যানসার প্রতিরোধ করুন

প্রকাশিত : অক্টোবর ২৮, ২০১৮, ১৫:৫৮

স্তন ক্যানসার প্রতিরোধ করুন

অনলাইন সংরক্ষণ   //  প্রতিবছর বিশ্বব্যাপী সেপ্টেম্বর মাসজুড়ে পালিত হয়ে থাকে স্তন ক্যানসার সচেতনতা দিবস হিসেবে। যে কোনো নারীর জন্যই স্তন ক্যানসার এক আতঙ্কের নাম। আমাদের দেশে এ রোগে আক্রান্ত হয়ে প্রতিবছর অসংখ্য রোগী মারা যান। তবে একটু সচেতন হলেই এ রোগ থেকে নিজেকে রক্ষা করা সম্ভব। এ জন্য শাকসবজি ও ফলমূল বেশি বেশি খেতে হবে। শরীরে বিভিন্ন বিপাক ক্রিয়ার কারণে ফ্রি রেডিক্যাল তৈরি হয়। এগুলো কোষ ক্যানসারে পরিণত করতে পারে। ফ্রি রেডিক্যাল ধ্বংস করতে পারে অ্যান্টিঅক্সিডেন্ট।

শাকসবজি ও ফলমূলে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। ভিটামিন-এ, সি এবং ই অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। সবুজ চায়ে পলিফেনল থাকে, যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। ভিটামিন-ডি ক্যানসার প্রতিরোধ করে। চর্বি জাতীয় খাবার স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায়। লাল মাংস, গ্রিল মাংস বা অতিরিক্ত তাপমাত্রায় রান্না করা মাংস ও চর্বি জাতীয় খাবার খাওয়া ছেড়ে দিতে হবে। নিয়মিত ব্যায়াম করতে হবে। সপ্তাহে ২-৩ ঘণ্টা ব্যায়াম করলে ঝুঁকি ২০ শতাংশ আর ৬ ঘণ্টা করলে ২৩ শতাংশ কমে। অতিরিক্ত ওজন কমাতে হবে। মেনোপজের পর শরীরে ইস্ট্রোজেন হরমোন বেশি হলে এ ক্যানসারের ঝুঁকি বাড়ে। অপ্রয়োজনীয় অ্যান্টিবায়োটিক সেবন থেকে বিরত থাকুন। হোমিওপ্যাথি লক্ষণভিত্তিক চিকিৎসা পদ্ধতি। রোগ নির্মূলে এ পদ্ধতি দারুণ কার্যকর। হোমিওপ্যাথি চিকিৎসায়ও রোগটি নির্মূল করা যায়। আক্রান্তরা অভিজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ নিন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।