আজকের বার্তা | logo

৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ই নভেম্বর, ২০১৮ ইং

রেকর্ড ছাড়ানো শীতের শঙ্কা

প্রকাশিত : অক্টোবর ২৬, ২০১৮, ১৫:৩৯

রেকর্ড ছাড়ানো শীতের শঙ্কা

অনলাইন সংরক্ষণ  //  জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের জেরে মধ্য কার্তিকেই সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা অনেক কাছাকাছি এসে গেছে। সন্ধ্যায় বেড়ে গেছে বাতাসে আর্দ্রতার পরিমাণও। সার্বিক পর্যবেক্ষণের ফল অনুযায়ী গত কয়েক বছরের তুলনায় এবার শীতের প্রকোপ বহুগুণে বৃদ্ধি পেতে পারে মন্তব্য আবহাওয়াবিদদের।তাদের ভাষ্যমতে, চলমান আবহাওয়ায় পরিবর্তন না এলে এবার শীতের তীব্রতা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে।গত বছরের ২৫ অক্টোবর দিনাজপুরের গড় তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি সেলসিয়াস। আর এ বছরের একই দিনে সে তাপমাত্রা কমে ১৭ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমাগত কমতে থাকা, সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা কাছাকাছি আসায় রংপুরসহ উত্তরাঞ্চলের ১৬ জেলায় এবার নির্দিষ্ট সময়ের দুই মাস আগেই এসেছে শীতের আগাম বার্তা।বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, মেঘে ঢাকা পড়ে যাচ্ছে দেশের উত্তরাঞ্চল।

আর তাই বাতাসের তাপমাত্রা কমেছে। ফলে শীতের আমেজ পাওয়া যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে। তাই অসময়ে শীত কিংবা গরম পড়ছে। তবে কনকনে শীত আসতে এখনো বেশ বাকি আছে।সাধারণত বাংলাদেশে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত শীতের মৌসুম ধরা হয়। কিন্তু সাম্প্রতিককালে এই সমীকরণ পাল্টে গেছে। এই তিন মাস মিলে শীতকাল হলেও গত কয়েক বছর অক্টোবরের শুরু থেকেই আসতে শুরু করছে শীতের আমেজ। এ সময় সূর্য দক্ষিণ গোলার্ধে অবস্থান করে বলে বাংলাদেশ ও এর পার্শ্ববর্তী দেশগুলোতে সূর্যের রশ্মি তির্যকভাবে পড়ে। ফলে কমতে থাকে তাপমাত্রা, অনুভূত হয় শীত।আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক আমাদের সময়কে বলেন, এটা প্রকৃতির বিরূপ প্রভাবের কারণে হচ্ছে। তাই কার্তিকেই ঠাণ্ডা বাতাস বইছে সর্বত্র। ভারতঘেঁষা উত্তরাঞ্চলের কয়েক জেলায় দিনেও বইছে হিমেল হাওয়া। গ্রামাঞ্চলে কুয়াশার সঙ্গে শিশির পড়ছে।আবুল কালাম জানান, নভেম্বরের প্রথম সপ্তাহে গ্রামে শীত অনুভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। আর মধ্য নভেম্বর শীত টের পেতে পারে রাজধানীবাসীও। তবে শীতের প্রকোপ দেখা দেবে আরও দেরিতে।আবহাওয়া বিজ্ঞানীদের মন্তব্য, প্রশান্ত মহাসাগরে লা নিনার উদ্ভব হলে স্বাভাবিকের চেয়ে একটু বেশি ঠাণ্ডা ও বেশি বৃষ্টি হয়।

পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি নিচে নেমে গেলে ব্যতিক্রমী আবহাওয়া লক্ষ্য করা যায়। যার প্রভাব অনুভব করে গোটা বিশ্ব।আবহাওয়া বিশেষজ্ঞদের পূর্বাভাস, চলমান আবহাওয়ার গতি-প্রকৃতি দেখে মনে হচ্ছে, এবার শীতের তীব্রতা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে। ভয়াবহ শীত পড়বে দেশে। গত বছরের ৮ জানুয়ারি ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছিল তাপমাত্রা। এবার তা আরও কমে আসতে পারে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।