আজকের বার্তা | logo

৫ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং

রোনালদো যাওয়ায় কমেছে রিয়ালের শক্তি, বলছেন মেসি

প্রকাশিত : সেপ্টেম্বর ০৪, ২০১৮, ১৮:০৫

রোনালদো যাওয়ায় কমেছে রিয়ালের শক্তি, বলছেন মেসি

অনলাইন সংরক্ষণ  ///   ক্রিস্টিয়ানো রোনালদোর প্রস্থানে রিয়াল মাদ্রিদ দুর্বল হয়ে পড়েছে?
পক্ষে-বিপক্ষে এ নিয়ে তর্ক এখনো চলছে। তবে কথাটির পক্ষাবলম্বনকারীদের দল এখন ভারী। স্বয়ং লিওনেল মেসিই বিশ্বাস করেন, পর্তুগিজ তারকা চলে যাওয়ায় রিয়াল মাদ্রিদের শক্তিক্ষয় হয়েছে। দলটি আর আগের মতো শক্তিশালী নেই। মেসির ভাষায়, রোনালদোর অনুপস্থিতিতে রিয়ালের ‘শক্তি কমেছে’।

স্প্যানিশ লা লিগায় তাঁদের দুজনের প্রতিদ্বন্দ্বিতা নিয়ে নতুন করে বলার কিছু নেই। মেসি-রোনালদো নাম দুটি ফুটবল ইতিহাসের সেরা কিছু ব্যক্তিগত দ্বৈরথের অংশ। গত জুলাইয়ে রিয়াল ছেড়ে জুভেন্টাসে নাম লেখান রোনালদো। এতে লা লিগায় দুজনের প্রতিদ্বন্দ্বী তায় ছেদ পড়েছে। রোনালদো জুভেন্টাসে যোগ দেওয়ায় ইতালিয়ান ক্লাবটির শক্তি যে বেড়েছে সে কথাও স্বীকার করলেন মেসি। বার্সার এ তারকার মতে, রোনালদো যোগ দেওয়ায় চ্যাম্পিয়নস লিগে জুভেন্টাস ‘পরিষ্কার ফেবারিট’।

রোনালদো ইতালিতে পাড়ি জমানোর পর কিন্তু বিশ্লেষকেরা এই প্রশ্নই তুলেছেন। রোনালদো-পরবর্তী সময়ে রিয়াল কেমন করবে? পর্তুগিজ তারকার শূন্যতা কি পূরণ হবে? লা লিগায় কিন্তু রোনালদোর অভাবটা রিয়ালকে এখনো বুঝতে দেননি করিম বেনজেমা, গ্যারেথ বেলরা। ৩ ম্যাচেই জয় আর ১০ গোল করা রিয়াল পয়েন্ট টেবিলে দ্বিতীয়। কিন্তু মৌসুমের এখনো অনেক চড়াই-উতরাই বাকি। রোনালদোকে ছাড়া রিয়ালের এই পথ পেরোনো যে মোটেই সহজ হবে না সে কথাই মনে করিয়ে দিলেন মেসি।

কাতালুনিয়া রেডিওকে মেসি বলেন, ‘রিয়াল মাদ্রিদ বিশ্বের অন্যতম সেরা দল, তাঁদের স্কোয়াড দুর্দান্ত। কিন্তু ক্রিস্টিয়ানো রোনালদোর প্রস্থানে দলটির শক্তি কমেছে এবং জুভেন্টাস তাঁকে নিয়ে চ্যাম্পিয়নস লিগে পরিষ্কার ফেবারিট।’

রোনালদোর রিয়াল মাদ্রিদ ছাড়ায় অনেকের মতো মেসিও চমকেছেন। সান্তিয়াগো বার্নাব্যুতে নয় বছরের ক্যারিয়ারে ক্লাবটির ইতিহাসে অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন রোনালদো। রিয়ালের হয়ে চারটি চ্যাম্পিয়নস লিগ জয়ের পথে টানা জিতেছেন তিনবার। আর লিগ শিরোপা দুটি। রোনালদো আর রিয়ালকে ‘একই বৃন্তে দুটি কুসুম’ হিসেবেই দেখতেন অনেকে। রোনালদো নিজেও বেশ কয়বার বলেছেন, রিয়ালেই ক্যারিয়ার শেষ করতে চান।

কিন্তু ‘নতুন চ্যালেঞ্জের খোঁজ’ করছেন এ কথা জানিয়ে গত জুলাইয়ে রোনালদোর রিয়াল ছেড়ে যাওয়ায় চমকে যান অনেকে। মেসিও তাঁদের একজন, ‘তাঁর সিদ্ধান্তে বিস্মিত হয়েছি। সে মাদ্রিদ ছেড়ে যাবে কিংবা জুভেন্টাসে যোগ দেবে—তা কখনো ভাবিনি। আরও অনেক দল ছিল, জুভেন্টাসের কথাই সবচেয়ে কম শুনেছি কিন্তু ওঁরা খুব ভালো দল।’

রোনালদো রিয়াল ছাড়ার পর এই প্রশ্নও উঠেছে, মেসিও কি তাঁর চিরপ্রতিদ্বন্দ্বীর পথে হাঁটবেন? ছেড়ে দেবেন বার্সেলোনা? ফুটবলের ‘রোমান্টিক’-ভক্তরা এমন কিছু ভাবলে কিন্তু দোষ দেওয়া যায় না। রোনালদো এবং তাঁর প্রতিদ্বন্দ্বিতা দুজনকেই এনে দিয়েছে বিশ্বসেরার খেতাব। দুজনেই একে-অপরকে ছাপিয়ে যাওয়ার তাড়না থেকে আরও ক্ষুরধার করে তুলেছেন নিজেদের। কিন্তু সেই দ্বৈরথ যেহেতু এখন নেই (ইউরোপের মঞ্চ বাদে) তাই রোনালদোর মতো ‘নতুন চ্যালেঞ্জের খোঁজ’-এ মেসিও কি বার্সা ছাড়বেন?

ভক্তরা এমন ভাবতেই পারেন, তবে আর্জেন্টাইন তারকার মাথায় এমন কোনো ভাবনা নেই। বার্সেলোনায় তিনি সুখেই আছেন। ‘এখানে (বার্সেলোনা) আমার সব আছে। ১৩ বছর বয়সে এখানে এসে জীবনটাই কাটিয়ে দিলাম। আমি বিশ্বের সেরা দলে এবং অন্যতম সেরা শহরে আছি। অন্য কোথাও যাওয়ার দরকার নেই।’

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।