আজকের বার্তা | logo

৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

রোনালদো-মদরিচ-সালাহই সেরা, বাদ পড়েছেন মেসি

প্রকাশিত : সেপ্টেম্বর ০৩, ২০১৮, ২৩:৫৩

রোনালদো-মদরিচ-সালাহই সেরা, বাদ পড়েছেন মেসি

অনলাইন সংরক্ষণ  //  লিওনেল মেসির ২০১৮ সালটা একদমই ভালো কাটছে না। উয়েফার সেরা খেলোয়াড়ের শীর্ষ তিনে জায়গা পাননি। এবার ফিফার ‘দ্য বেস্টে’ও জায়গা হলো না তাঁর। উয়েফার পর ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের চূড়ান্ত মনোনয়নে থাকা তিনজনই আছেন ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের তালিকায়। ‘দ্য বেস্টে’র তৃতীয় সংস্করণের ট্রফিটা ক্রিস্টিয়ানো রোনালদো, লুকা মদরিচ কিংবা মোহাম্মদ সালাহর হাতেই উঠবে।

ব্যালন ডি’অর থেকে আলাদা হয়ে যাওয়ার পর থেকেই ফিফার ‘দ্য বেস্টে’ রোনালদোর জয়জয়কার চলছে। টানা দুবার বিশ্বসেরা খেলোয়াড় হয়েছেন পর্তুগিজ ফরোয়ার্ড। এবার তো শীর্ষ তিনেই নেই এত বছরের মূল প্রতিদ্বন্দ্বী মেসি। তবু স্বস্তিতে থাকবেন না রোনালদো। গত কয়েক বছরে ফুটবলে রোনালদো ও মেসির চলা আধিপত্যে চিড় ধরেছে কদিন আগেই। রোনালদোকে টপকে উয়েফার দৃষ্টিতে বর্ষসেরা হয়েছেন লুকা মদরিচ। দ্য বেস্টেও যেমন কিছু হবে না এর নিশ্চয়তা নেই।

গত মৌসুমে ৪৪ গোল করেছেন, রিয়ালকে চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছেন রোনালদো। বিশ্বকাপে স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করেছেন। দলকে শেষ ষোলোতে নিয়ে গেছেন রোনালদো। কিন্তু রিয়ালের হ্যাটট্রিক শিরোপা জেতার পেছনে মদরিচের অনেক অবদান। আর বিশ্বকাপের সেরা খেলোয়াড় হওয়ার পথে ক্রোয়েশিয়াকে প্রথমবারের মতো ফাইনালে তুলেছেন এই মিডফিল্ডার। রোনালদোকে টপকে ‘দ্য বেস্ট’ ও ব্যালন ডি’অর জেতার সম্ভাবনা ভালোভাবেই আছে তাঁর। সে তুলনায় সালাহর সম্ভাবনা কম। লিভারপুলের হয়ে দুর্দান্ত একটি মৌসুম কাটালেও দলকে কোনো শিরোপা এনে দিতে পারেননি। চোটগ্রস্ত অবস্থায় বিশ্বকাপ খেলায় মিসরকেও গ্রুপ পর্ব পার করতে পারেননি।

সে তুলনায় শীর্ষ তিনে মেসি ও আঁতোয়ান গ্রিজমানের বাদ পড়াটা প্রশ্ন তুলেছে। হতাশার এক বিশ্বকাপ কাটালেও বার্সেলোনার হয়ে স্প্যানিশ ডাবল জিতেছেন মেসি। ওদিক গ্রিজমান ক্লাবের হয়ে ইউরোপা লিগ ও ইউরোপিয়ান সুপার কাপ জিতেছেন। এর চেয়ে গুরুত্বপূর্ণ ফ্রান্সকে বিশ্বকাপ জিতিয়েছেন অ্যাটলেটিকো মাদ্রিদ ফরোয়ার্ড। কিন্তু সেরা তিনে জায়গা হয়নি তাদের।

সেরা কোচের তালিকায় নেই কোনো চমক। ফ্রান্সকে বিশ্বকাপ জেতানো দিদিয়ের দেশম আছেন সেখানে, ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলে চমক জাগানো দালিচও রয়েছেন। আর আছেন ইতিহাস সৃষ্টি করা জিনেদিন জিদান। প্রথম কোনো কোচ হিসেবে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ জেতার রেকর্ড গড়া জিদান এবারও সেরা হতে পারেন কি না এ নিয়েই সবার আগ্রহ।

সেরা খেলোয়াড়ের তালিকায় না থাকলেও, সেরা গোলদাতাদের মধ্যে আছেন মেসি। সেরা দশ গোলদাতার মধ্যে অবশ্য রোনালদো, সালাহও আছেন। চ্যাম্পিয়নস লিগের ফাইনালের বাইসাইকেল শট নিয়ে গ্যারেথ বেল আছেন তাঁদের মাঝে। তবে বিশ্বকাপে তিনটি দুর্দান্ত মুহূর্ত উপহার দেওয়া চেরিশেভ, কারেসমা কিংবা পাভারের কথা ভুললে কিন্তু চলবে না!

ফিফার বিভিন্ন বিভাগে চূড়ান্ত মনোনয়ন প্রাপ্তরা:

গোলরক্ষক: থিবো কোর্তোয়া (চেলসি/রিয়াল মাদ্রিদ; বেলজিয়াম), হুগো লরিস (টটেনহাম; ফ্রান্স) এবং কাসপার স্মাইকেল (লেস্টার; ডেনমার্ক)।
পুসকাস (সেরা গোল): গ্যারেথ বেল, ডেনিস চেরিশেভ, লাজারস ক্রিস্টোদোলোপুলস, জিওরজিয়ান ডি অ্যারাসক্যাটা, রাইলি ম্যাকগ্রি, লিওনেল মেসি, বেঞ্জামিন পাভার, রিকার্ডো কারেসমা, ক্রিস্টিয়ানো রোনালদো ও মোহাম্মদ সালাহ।
পুরুষদের কোচ: জ্লাতকো ডালিচ (ক্রোয়েশিয়া), দিদিয়ের দেশম (ফ্রান্স) এবং জিনেদিন জিদান (রিয়াল মাদ্রিদ)।
নারী কোচ: পেড্রোস (ফ্রান্স), তাকাকুরা (জাপান) এবং উইগম্যান (হল্যান্ড)।
ভক্ত: জাপান ও সেনেগাল সমর্থক, পেরু সমর্থক এবং সেবাস্তিয়ান ক্যারেরা।
শ্রেষ্ঠ নারী খেলোয়াড়: হেজেরবার্গ (নরওয়ে), মারোজসান (জার্মানি) এবং মার্তা (ব্রাজিল)।
শ্রেষ্ঠ পুরুষ খেলোয়াড়: ক্রিস্টিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ/জুভেন্টাস), লুকা মদরিচ (রিয়াল মাদ্রিদ) এবং মোহাম্মদ সালাহ (লিভারপুল)।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।