আজকের বার্তা | logo

৩রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১৮ই অক্টোবর, ২০১৮ ইং

যৌবনে চোখের পরিচর্যা যেভাবে নেবেন

প্রকাশিত : সেপ্টেম্বর ২৩, ২০১৮, ১০:৫৪

যৌবনে চোখের পরিচর্যা যেভাবে নেবেন

অনলাইন সংরক্ষণ  //  আমাদের কর্মব্যস্ত জীবনে চোখের ভূমিকা অপরিসীম। বিভিন্ন কারণে চোখে অসুখ হয়। শৈশবে যেমন হতে পারে, তেমনি যৌবন, মধ্যবয়স এবং বার্ধক্যেও আমাদের চোখ অসুস্থ হয়ে পড়ে। কাজের প্রয়োজনে প্রায়ই আমাদের ঘরের বাইরে যেতে হয়। চলতে হয় প্রখর রোদের ভেতর দিয়ে। তাই তীব্র রোদে অবশ্যই সানগ্লাস পরুন। পাওয়ার থাকলে পাওয়ার সানগ্লাস ব্যবহার করুন। কোয়ালিটি ভালো কি না, বুঝতে চোখের লেভেলে একটু দূরে সানগ্লাসটি ধরে তার মধ্যে দিয়ে সামনের কোনো জিনিসের দিকে তাকান।

এবার ওপর-নিচ বা এ পাশ-ও পাশ করুন। জিনিসটি যদি আঁকাবাঁকা বা তরঙ্গায়িত দেখায়, বুঝতে হবে সানগ্লাস ভালো নয়। গাঢ় রঙের সানগ্লাস না পরাই ভালো। ফটোক্রোমাটিক লেন্স ব্যবহার করতে পারেন। কৃত্রিম চোখের পাতা ব্যবহার না করাই ভালো। অ্যালার্জি না হলে চোখের বাইরের মার্জিনে কাজল বা লাইনার লাগাতে পারেন। চোখের ভেতর নয়। অ্যালার্জি না হলে মাশকারা মাঝে মধ্যে ব্যবহার করতে পারেন। আইশ্যাডোও মাঝে মধ্যে ব্যবহার করতে হবে।

শোবার আগে ক্রিম অথবা ক্লিনসিং মিল্ক দিয়ে মেকআপ তুলে চোখ ধুয়ে নেবেন। ইদানীং অনেকেই চোখে রঙিন লেন্স পরেন। অ্যালার্জি না হলে ক্ষতি নেই এতে। কম্পিউটারে দীর্ঘ সময় কাজ করলে কম্পিউটার ভিসন সিনড্রোম অর্থাৎ চোখ লাল, জ্বালা করা, চোখ দিয়ে পানিপড়া ইত্যাদি হতে পারে। সমস্যা এড়াতে মনিটরের কনট্রাস্ট কম রাখুন। একদৃষ্টিতে অনেকক্ষণ তাকিয়ে না থেকে মাঝে মধ্যে পলক ফেলুন। চোখব্যথা করলে চোখ বন্ধ করে বিশ্রাম নিন বা পানির ঝাপটা দিন। এমনিতেও এক-দেড় ঘণ্টা বাদে মিনিট পাঁচেকের জন্য চোখ দুটো বিশ্রামে রাখুন। দিনে দু-তিনবার আর্টিফিসিয়াল টিয়ার ড্রপ দিতে পারেন। চশমা পরে ফুটবল, ক্রিকেট খেলবেন না। খেলার সময় কন্ট্যাক্ট লেন্স পরে নেবেন।

মোটরবাইক চালালে চোখে ধুলোবালি পড়ার আশঙ্কা থাকে। এসব এড়াতে গাড়ির সামনে প্লাস্টিকের শিট লাগানো হেলমেট ব্যবহার করুন। রাতে গাড়ি চালালে অ্যান্টিগ্নেয়ার চশমা পরে নিতে পারেন। মধ্য বয়সে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং নারীদের বাত বা থাইরয়েডের সমস্যা দেখা দিচ্ছে কিনা, খেয়াল রাখুন। চোখে সমস্যা হলে বিশেষ করে পরিবারের কারো ছানি, গ্লুকোমা থাকলে চক্ষুরোগ বিশেষজ্ঞের শরণাপন্ন হোন।লেখক : প্রাক্তন সহযোগী অধ্যাপক, জাতীয় চক্ষুবিজ্ঞান প্রতিষ্ঠান ও হাসপাতাল

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।