আজকের বার্তা | logo

৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারত হস্তক্ষেপ করবে না-বরিশালে ভারতীয় হাইকমিশনার শ্রীংলা

প্রকাশিত : সেপ্টেম্বর ১০, ২০১৮, ০১:৫৮

বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারত হস্তক্ষেপ করবে না-বরিশালে ভারতীয় হাইকমিশনার শ্রীংলা

স্টাফ রিপোর্টার ॥ বরিশালে শতীন্দ্র স্মৃতি গান্ধী আশ্রম, শেরেবাংলা জাদুঘর, পিরোজপুরের স্বরূপকাঠীতে কবিগুরু রবীন্দ্রনাথ কলেজ ও নৌ বিহারে এ অঞ্চলের প্রাকৃতিক দৃশ্য দেখে অভিভূত হয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা। বরিশাল সফরের শেষ দিন গতকাল রোববার নৌ বিহারে ভ্রমণের সময় সাংবাদিকদের সাথে আলাপকালে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা বলেছেন, বাংলাদেশের আগামী নির্বাচন এবং রাজনীতি একান্তই তাদের নিজস্ব বিষয়। ভারত সরকার বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতি এবং নির্বাচনে কোনোভাবেই হস্তক্ষেপ করবে না। তবে বন্ধুপ্রতীম দেশ হিসেবে বাংলাদেশ কোনো সহযোগিতা চাইলে ভারত সরকার সব সময় সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে। রোহিঙ্গা ইস্যু এবং রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত নেয়ার বিষয়ে ভারতীয় হাইকমিশনার শ্রীংলা বলেন, ভারত মিয়ানমারকে বলেছে রাখাইনের বাস্তুহারা রোহিঙ্গাদের ফেরত নিতে হবে। কিন্তু সমস্যা হচ্ছে রাখাইনের বাস্তুহারা লোকদের কোনো ঘরবাড়ি নেই। এ কারণে রাখাইন রাজ্যে গৃহ নির্মাণ শুরু হয়েছে। তিনি বলেন, রোহিঙ্গাদের অবশ্যই ফেরত নিতে হবে। তিস্তা চুক্তি প্রসঙ্গে হাই কমিশনার শ্রীংলা বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, তার ইনটেনশন আছে, তিস্তা এগ্রিমেন্ট হবে।

গান্ধী আশ্রম উন্নয়নে ভারত কাজ করবে: গতকাল দুপুরে হর্ষ বর্ধন শ্রীংলা বাকেরগঞ্জের বেবাজ গ্রামে পৌঁছে শতীন্দ্র স্মৃতি গান্ধী আশ্রমের বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন। পরে অমৃত স্মৃতি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত এক সুধী সমাবেশে বক্তব্য প্রদানকালে হর্ষ বর্ধন শ্রীংলা বলেন, ‘‘এ আশ্রমে আসতে পেরে আমি গৌরব বোধ করছি। অবকাঠামোগত উন্নয়ন এবং জনকল্যাণকার কার্যক্রম পরিচালনার জন্য এ আশ্রমকে ভারত সরকারের প থেকে সহযোগিতা দিতে চাই।” এর আগে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মানবেন্দ্র বটব্যাল শতীন্দ্র স্মৃতি গান্ধী আশ্রমের বর্তমান অবস্থা এবং ঐতিহাসিক পটভূমি তুলে ধরে শ্রীংলার উদ্দেশ্যে বলেন, শতীন্দ্র স্মৃতি গান্ধী আশ্রম ভারত সরকারের পৃষ্ঠপোষকতা পেলে এ অঞ্চলের মানুষ মহাত্মা গান্ধীর অহিংস আন্দোলনের আদর্শকে ধারণ করতে পারবে। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সালেহ মুনতাজির। সকালে হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা পিরোজপুরের স্বরূপকাঠী উপজেলার কুরিয়ানা গ্রামে। সেখানে কবিগুরুর নামে প্রতিষ্ঠিত রবীন্দ্রনাথ কলেজে অনুষ্ঠিত সুধী সমাবেশে বক্তব্য রাখেন এবং পাশর্^বর্তী আদমকাঠী গ্রামে নদীর ওপর ভাসমান বাজার ও পেয়ারা বাগান পরিদর্শন করেন। রবীন্দ্রনাথ কলেজে অনুষ্ঠিত সুধী সমাবেশে স্থানীয় মুক্তিযোদ্ধারা ’৭১ সালে কুরিয়ানায় পাক হানাদার বাহিনীর বর্বর অত্যাচার নির্যাতনের কথা তুলে ধরলে আবেগাপ্লুত হয়ে পড়েন হাই কমিশনার শ্রীংলা। তিনি বলেন, ভারত সরকার বাংলাদেশ ও এদেশের মুক্তিযোদ্ধাদের পাশে ছিল এবং থাকবে। শ্রীংলা রবীন্দ্রনাথ কলেজে ভারত সরকার কর্তৃক বৃত্তি চালুর প্রতিশ্রুতি দিয়ে পাঠাগারের জন্য কিছু বই উপহার দেন। রবীন্দ্রনাথ কলেজে সুধী সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পিরোজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মো. মোস্তাফিজুর রহমান, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি অধ্য বিপুল বিহারী হালদার, ইউপি চেয়ারম্যান শেখর কুমার সিকদার, উপাধ্য সঞ্জিব কুমার হালদার প্রমুখ। সন্ধ্যায় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা বানারীপাড়ার চাখারে অবস্থিত শেরেবাংলা জাদুঘর পরিদর্শন করেন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।