আজকের বার্তা | logo

১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

ট্রাম্পের সঙ্গে আবার বসতে চান কিম

প্রকাশিত : সেপ্টেম্বর ১১, ২০১৮, ১২:০০

ট্রাম্পের সঙ্গে আবার বসতে চান কিম

অনলাইন সংরক্ষণ  //  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আবার দেখা করার ইচ্ছে পোষণ করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। যুক্তরাষ্ট্রও সেই সময়টার অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

বিবিসির খবরে বলা হয়, কিম জং-উন সিঙ্গাপুরে হয়ে যাওয়া তাঁদের ঐতিহাসিক বৈঠককে কেন্দ্র করে আবারও বৈঠকে বসার আগ্রহ জানিয়ে ট্রাম্পকে চিঠি লিখেছেন। যুক্তরাষ্ট্রও নতুন বৈঠকের সময়সূচি নির্ধারণের চেষ্টা করছে।

হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেন, ‘আন্তরিক’ এই চিঠির মধ্য দিয়ে ‘পরমাণু নিরস্ত্রীকরণে পিয়ংইয়ংয়ের দেওয়া প্রতিশ্রুতির বিষয়টি ফুটে উঠেছে’।

‘এই চিঠির প্রাথমিক উদ্দেশ্য হলো প্রেসিডেন্টর সঙ্গে আবার বৈঠক করা। আমরা এরই মধ্যে বিষয়টি সমন্বয়ের চেষ্টা করছি।’ তবে দ্বিতীয় বৈঠকটি কোথায় হতে পারে, সে রকম কোনো ইঙ্গিত তিনি দেননি।

সারাহ স্যান্ডার্স বলেন, চিঠিটি ‘খুবই আন্তরিক, খুবই ইতিবাচক’।

গত সপ্তাহে হয়ে যাওয়া উত্তর কোরিয়ার সেনাবাহিনীর কুচকাওয়াজের বেশ প্রশংসা করেন সারাহ। ৭০তম বার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে আয়োজিত সেই কুচকাওয়াজে কোনো আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেনি উত্তর কোরিয়া। সারাহ এই কৃতিত্ব ট্রাম্পকেই দিয়েছেন। তাঁর মতে, এটি ট্রাম্পের নীতির ‘অসাধারণ সাফল্য’। কুচকাওয়াজে আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, নিউক্লিয়ার ওয়ারহেডের বড় ধরনের প্রদর্শনী হওয়ার কথা ছিল।

কুচকাওয়াজ হয়ে যাওয়ার পর ট্রাম্প টুইটারে উত্তর কোরিয়ার নেতাদের ধন্যবাদ জানিয়েছেন। বলেছেন, এই কুচকাওয়াজ উত্তর কোরিয়ার পক্ষ থেকে ‘বড় ধরনের ও খুব ইতিবাচক পদক্ষেপ’। ‘ধন্যবাদ চেয়ারম্যান কিম। আমরা দুজন মিলে সবাইকে ভুল প্রমাণ করব।’

গত জুন মাসে ট্রাম্প ও কিমের মধ্যে উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে ভাসা-ভাসা চুক্তি সই হয়। তবে এই পরমাণু নিরস্ত্রীকরণের কৌশল বা সময়সীমার বিষয়ে বিস্তারিত কোনো আলোচনা হয়নি।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।