আজকের বার্তা | logo

৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

ছুটির দিনে বৃক্ষমেলায় দর্শনার্থীদের ভিড়: দেড় লাখ টাকা দাম উঠেছে বনসাই’র

প্রকাশিত : সেপ্টেম্বর ১৫, ২০১৮, ০১:৪২

ছুটির দিনে বৃক্ষমেলায়  দর্শনার্থীদের ভিড়: দেড় লাখ টাকা দাম উঠেছে বনসাই’র

স্টাফ রিপোর্টার ॥ যেন সবুজের সমারোহ ঘটেছে বঙ্গবন্ধু উদ্যানে। যেদিকে চোখ যায় সেদিকেই শুধু সবুজ বৃক্ষরাজী। গত বুধবার থেকে বিভাগীয় প্রসাশনের উদ্যোগে এ উদ্যানে পক্ষকালব্যাপী বৃক্ষমেলা শুরু হয়েছে। মেলার ৩য় দিন গতকাল শুক্রবার ছুটির দিনে বৃক্ষপ্রেমীদের সমাগমও ঘটে বেশ। তবে এবছর মৌসুম শেষ হওয়ার পর বিলম্বে মেলা আয়োজনের কারণে ব্যবসায়ীরা আশানুরূপ সাড়া না পাওয়ার শংকা করছেন। মেলায় সর্বনিম্ন ৫০ টাকা থেকে সর্বোচ্চ দেড় লাখ টাকা পর্যন্ত বিভিন্ন প্রজাতির ফলজ ও ফুলগাছের চারা পাওয়া যাচ্ছে। এছাড়া রয়েছে হরেক ধরনের বনসাই। তবে এবারের মেলার মূল আকর্ষণ হচ্ছে ড্রাগন ফলের চারা। নানগুণে সমৃদ্ধ বিদেশি এ ফলজ চারাটি ক্রেতাপ্রেমীদের মাঝে বেশ সাড়া ফেলেছে।

মেলায় ‘ক্যাকটাস ভ্যালী’ স্টলের মালিক রানা পাল পাকুড় বটের একটি বনসাইর দাম হাঁকিয়েছেন দেড় লাখ টাকা। অপরদিকে অপূর্ব স্টলের মালিক অনুপম ম-ল দাবি করেছেন, দুষ্প্রাপ্য ড্রাগন ফলের চারা একমাত্র তিনিই মেলায় এনেছেন। প্রাথমিকভাবে এর মূল্য ধরা হয়েছে ৬ হাজার টাকা। এছাড়া মেলায় দামী অন্যান্য গাছের চারার মধ্যে অর্কিড প্রজাতির অ্যানথোরিয়াম সর্বনিম্ন ৫শ থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা, রাবিশ পাম ৩শ থেকে ৫ হাজার টাকা, ফুলের চারা জেড জেড টু ৩শ থেকে ৩ হাজার, অ্যারোমেটিক জুঁই ১ হাজার, মধুমালতি সর্বোচ্চ ২ হাজার, চায়না কামিনি ২শ থেকে ১ হাজার, অ্যালোবেরা বা ঘৃত কুমারী সর্বোচ্চ ১ হাজার টাকা দামে পাওয়া যাচ্ছে। এছাড়া দেশি প্রজাতির প্রায় সকল জাতের ফুল, ফলজ এবং বিভিন্ন প্রজাতির ক্যাকটাস-অর্কিডের চারা তো আছেই। মেলায় আগত রয়েল নামে এক ক্রেতা জানান, প্রতিবছর বিভাগীয় বৃক্ষমেলা থেকে ফলজ ও বনজ গাছ কেনেন। এবারও দুটি ক্যাকটাস কিনেছেন দেড়শ টাকা দরে। অবশ্য এবছর দাম তুলনামূলক বেশি বলে মনে করেন তিনি। অপর এক ক্রেতা জানান, পরিবার নিয়ে এসেছেন মেলা ঘুরেফিরে দেখতে। গাছ কিনবেন আরও দু’একদিন পরে। এদিকে আয়োজকরা জানিয়েছেন, পক্ষকালব্যাপী বৃক্ষ মেলায় ৫০টি ফলদ ও বনজ বৃক্ষের স্টল রয়েছে। এর মধ্যে ৩০টি স্টল ব্যক্তি মালিকানাধীন এবং সরকারি স্টল রয়েছে ২০টি। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকছে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।