আজকের বার্তা | logo

৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ২১শে নভেম্বর, ২০১৮ ইং

চাঙ্গা হচ্ছে বরিশাল বিএনপি: আজ দলের প্রতিষ্ঠাবার্ষিকী

প্রকাশিত : সেপ্টেম্বর ০১, ২০১৮, ০০:৪০

চাঙ্গা হচ্ছে বরিশাল বিএনপি: আজ দলের প্রতিষ্ঠাবার্ষিকী

স্টাফ রিপোর্টার ॥ সিটি নির্বাচনে পরাজয়সহ নানা কারণে ক্রমশ সংকটে পড়লেও তা কাটিয়ে ওঠার চেষ্টা করছে বরিশাল বিএনপি। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তারা ঐক্যবদ্ধ হচ্ছে। যদিও অংগ সংগঠনের মধ্যে বিরোধ রয়েছে। এদিকে আজ শনিবার পৃথকভাবে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে জেলা, মহানগর ও উত্তর জেলা বিএনপি। বিএনপির একাধিক দায়িত্বশীল নেতা জানিয়েছেন, নেতৃত্ব নিয়ে কোন্দলের কারণে দলের সাংগঠনিক যে দুর্বলতা ছিল তা কেটে যাচ্ছে আগামী নির্বাচনকে কেন্দ্র করে। প্রতিষ্ঠাবার্ষিকীকে ঘিরে দলও চাঙ্গা হচ্ছে। ২০১৩ সালের শেষ দিকে মহানগর বিএনপির কমিটি গঠন করা হয়। এরপর আর নতুন নেতৃত্ব সৃষ্টি হয়নি। এ নিয়ে মহানগর বিএনপির অনেক নেতার মাঝেই অসন্তোষ রয়েছে। জানতে চাইলে মহানগর বিএনপির সহ সভাপতি মনিরুল আহসান বলেন, ‘‘৪ বছর হয়ে গেল মহানগর বিএনপির কমিটি হয়েছে। নতুন নেতৃত্ব না থাকায় অনেক সংকট দেখা দিয়েছে। এখন আমরা র‌্যালির পরিবর্তে আলোচনা সভা করছি। ছাত্রদল, যুবদল কমিটি নিয়ে রাজপথে সংঘাত সৃষ্টি হচ্ছে।” এজন্য সাংগঠনিক দুর্বলতা এবং সংকট থাকলেও তা কাটিয়ে ওঠার চেস্টা চলছে। মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন সিকদার বলেন, প্রতিষ্ঠাবার্ষিকী সংকুচিত নয়, বরং আলোচনা সভার মাধ্যমে করা হচ্ছে। কারণ দলের চেয়ারপার্সন কারাগারে। তিনি দাবি করেন, মহানগর বিএনপির সাংগঠনিক অবস্থা আরও শক্তিশালী। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চাঙ্গা হচ্ছে দল।
উত্তর জেলা বিএনপির কমিটি গঠন করা হয় সবশেষ ২০০৯ সালে। এর পর আর কোনো নেতৃত্ব না থাকায় নেতাকর্মীদের মাঝে অসনেন্তাষ রয়েছে। এবার আগামী ২ সেপ্টেম্বর আলোচনা সভার মাধ্যমে উত্তর জেলা বিএনপি প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে। উত্তর জেলার একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, দলের নতুন নেতৃত্ব নেই। যেকারণে গৌরনদী, আগৈলঝাড়া, মেহেন্দিগঞ্জ, হিজলায় নেতৃত্ব সৃষ্টি হচ্ছে না। উত্তর জেলা বিএনপির দপ্তর সম্পাদক নুরুল আলম রাজু বলেন, তারা কর্মসূচি ব্যাপকভাবে পালন করতে পারছেন না কারণ নদী বেষ্টিত এলাকা থেকে নেতাকর্মীরা আসেন। তবে মনিটরিং এর অভাবে দল শক্তিশালী হচ্ছে না। দক্ষিণ জেলা বিএনপির ৭ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি হয়েছিল ২০১৩ সালের শেষের দিকে। এর পর থেকে ওই ৭ জন দিয়েই দল চলছে। গতকাল শুক্রবার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দক্ষিণ জেলা আলোচনা সভার আয়োজন করে। কিন্তু ওই কর্মসূচিতেও আহবায়ক কমিটির ৭ সদস্যের মধ্যে অনেককেই দেখা যায়নি। দক্ষিণ জেলা বিএনপির একাধিক নেতা অভিযোগ করেছেন, ৭ জন নিয়ে দলটি ৪ বছর। আর অনেক নেতা পদপদবী ছাড়া রাজপথে মার খাচ্ছেন। যেকারণে আন্দোলন সংগ্রামে মাঠে নামছেন না কর্মীরা। দলের এমন সংকটের কারণ হিসেবে নেতৃত্ব না থাকাকেই দায়ী করে ওই সব নেতারা বলেন, ছাত্রদলের এমন একটি কমিটি হয়েছে যে কারণে নেতাকর্মীরা এখনও আন্দোলন করে যাচ্ছেন। যুবদলের কমিটি নিয়েও আন্দোলন হয়েছিল। এমন অবস্থা কাটাতে প্রতিষ্ঠাবার্ষিকীসহ নানা কর্মসূচি পালনের চেষ্টা করছে দলটি। এ ব্যাপারে দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবুল কালাম শাহিন বলেন, প্রতিষ্ঠাবার্ষিকী ব্যাপকভাবে করার ক্ষেত্রে অনুমতি নিয়ে জটিলতা রয়েছে। তারা আলোচনা সভা করেছেন। উপজেলার নেতারা তাতে উপস্থিত ছিলেন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।