আজকের বার্তা | logo

২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১২ই ডিসেম্বর, ২০১৮ ইং

ইসরায়েলি বাহিনীর গুলিতে ঝরল ৬ ফিলিস্তিনির প্রাণ

প্রকাশিত : সেপ্টেম্বর ২৯, ২০১৮, ১২:২৭

ইসরায়েলি বাহিনীর গুলিতে ঝরল ৬ ফিলিস্তিনির প্রাণ

অনলাইন সংরক্ষণ   // নিজ ভূমিতে ফেরার অধিকারের দাবিতে গাজা উপত্যকায় বিক্ষোভরত ফিলিস্তিনিদের ওপর আবার গুলি চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। গতকাল শুক্রবার ইসরায়েলি বাহিনীর গুলিতে দুই শিশুসহ ছয় ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিসের পূর্বাঞ্চলীয় এলাকায় মাথায় গুলিবিদ্ধ হয়ে নিহত হয় ১২ বছর বয়সী নাসের মুসাবিহ। অন্যদিকে, মধ্যাঞ্চলের জেলা আল-বুরেইজে ইসরায়েলি সেনাসদস্যদের গুলিতে মোহাম্মদ নায়েফ আল হায়ুম নামের ১৪ বছরের এক কিশোর নিহত হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কাদরা বার্তা সংস্থা এএফপিকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

ওই মুখপাত্র আরও বলেন, এ ছাড়া ওই সীমান্তে আরও চারজনকে গুলি করে হত্যা করা হয়। আহত ২১০ জন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। গত ৩০ মার্চ থেকে প্রতিবাদ শুরু হওয়ার পর অন্যতম রক্তাক্ত দিন এটি।

ইসরায়েলি সেনারা দাবি করেন, সীমান্তে প্রায় ২০ হাজার বিক্ষোভকারী জড়ো হয়েছিলেন। তাঁরা দাবি করেন, বিক্ষোভকারীরা ‘গ্রেনেড ও বিস্ফোরক’ ছুড়েছিল। তবে নিহত ফিলিস্তিনিদের বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসরায়েলি সেনাবাহিনী।

চলতি বছর পাঁচ মাসেরও বেশি সময় ধরে নিজ ভূমিতে ফেরার অধিকারের দাবিতে গাজা উপত্যকায় বিক্ষোভ করছেন ফিলিস্তিনিরা। ৩০ মার্চ শুরু হওয়া বিক্ষোভে এখন পর্যন্ত মোট ১৯৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন হাজার হাজার। এ সময়ে ফিলিস্তিনি স্নাইপারের গুলিতে এক ইসরায়েলি সেনা নিহত হন।

ফিলিস্তিনের ভূমি দখল করে ১৯৪৮ সালের ১৫ মে প্রতিষ্ঠিত হয় ইসরায়েল নামের রাষ্ট্র। ১৯৭৬ সালের ৩০ মার্চ ভূমি থেকে উচ্ছেদের প্রতিবাদ করতে গিয়ে ৬ নিরস্ত্র প্রতিবাদী ইসরায়েলি বাহিনীর হাতে নিহত হয়েছিলেন। পরের বছর থেকেই ৩০ মার্চ থেকে ১৫ মে পর্যন্ত পরবর্তী ছয় সপ্তাহকে ভূমি দিবস বা ‘ল্যান্ড ডে’ হিসেবে পালন করেন ফিলিস্তিনিরা। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন ঘোষণা এবং বিক্ষোভে ব্যাপক প্রাণহানির জের ধরে চলতি বছর পাঁচ মাসেরও বেশি সময় ধরে চলছে ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ নামের এই কর্মসূচি।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।