আজকের বার্তা | logo

৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

‘শতাধিক শহরে সিগারেট বিক্রি বন্ধ’

প্রকাশিত : আগস্ট ২৩, ২০১৮, ২৩:৩৭

‘শতাধিক শহরে সিগারেট বিক্রি বন্ধ’

অনলাইন সংরক্ষণ   ///   শতাধিক শহরে সিগারেট বিক্রি বন্ধ করেছে শ্রীলঙ্কা। দেশকে তামাকমুক্ত করার লক্ষ্যে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য জানায়।

শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আইএএনএস ও এনডিটিভির খবরে বলা হয়, ধূমপানের ক্ষতিকর প্রভাব সম্পর্কে শ্রীলঙ্কাজুড়ে বিভিন্ন সচেতনতা কার্যক্রম পরিচালনা করেন দেশটির জনস্বাস্থ্য কর্মকর্তারা। এর ফলে বিভিন্ন শহরের দোকানদার ও ব্যবসায়ীরা সিগারেট বিক্রি বন্ধ ঘোষণা করেছেন।

শ্রীলঙ্কার সরকার সিগারেট ও তামাকজাত পণ্যের বিক্রি বন্ধে নানান উদ্যোগ নিয়েছেন। এরই অংশ হিসেবে সিগারেট ও তামাকজাত পণ্য বিক্রি না করতে বিক্রেতাদের নানা প্রণোদনাও দেওয়া হয়। একই সঙ্গে তামাকজাত পণ্যে ৯০ শতাংশ কর বসানো হয়েছে। সিগারেটের প্যাকেটের ৮০ শতাংশ জুড়ে সতর্কতামূলক ছবি ও বার্তা লেখা থকা, শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ মিটার এলাকার মধ্যে সিগারেট বিক্রি নিষিদ্ধ এবং জনসমাগমের স্থলগুলোকে ধূমপানমুক্ত এলাকা ঘোষণা করা হয়েছে। এ ছাড়া সরকার ২০২০ সাল নাগাদ তামাক চাষ বন্ধে পদক্ষেপ নেওয়ার কথাও ভাবছে।

বার্তা সংস্থা সিনহুয়ার সংবাদে বলা হয়, শ্রীলঙ্কার ১০৭টি শহরে সিগারেট বিক্রি বন্ধ করা হয়েছে। দেশটির জাফনার ২২টি শহর, মাতারার ১৭টি এবং কুরিনগালার ১৬টি শহরে সিগারেট বিক্রি বন্ধ।

শতাধিক শহরে সিগারেট বিক্রি বন্ধের বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী রাজিথা সেনেরত্নে। তিনি বলেন, ২০১৯ সালের মধ্যে ২০০ শহরকে এ কার্যক্রমের আওতায় আনা হবে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।