আজকের বার্তা | logo

৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

বদলে গেছে বানারীপাড়া ও উজিরপুরের গ্রামীণ জনপদ

প্রকাশিত : আগস্ট ৩১, ২০১৮, ২৩:৫৪

বদলে গেছে বানারীপাড়া ও উজিরপুরের গ্রামীণ জনপদ

অনলাইন সংরক্ষণ //  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনারবাংলা ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণের স্বপ্ন বাস্তবায়নে দেশ জুড়ে চলমাণ উন্নয়ন ও অগ্রগতির মহা কর্মযজ্ঞের অংশ হিসেবে বরিশালের বানারীপাড়া ও উজিরপুরে অভূতপূর্ব উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়িত হয়েছে। গত প্রায় ১০ বছর ধরে বরিশালের এ দুই উপজেলায় ব্যপক উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়িত হয়েছে এবং চলমাণ রয়েছে। উন্নয়ণের ছোঁযায় গ্রামীণ জনপদ এখন অবয়বে শহুরে জনপদে রুপ নিয়েছে।

ফলে চোখে পড়ার মতো সরকারের এ উন্নয়ণের জয়গাণ এখন এলাকাবাসীর মুখে মুখে।২০০৮ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ের মধ্য দিয়ে দ্বিতীয় বারের মতো বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা প্রধানমন্ত্রীর আসনে অধিষ্ঠিত হওয়ার পর বরিশাল -২(বানারীপাড়া-উজিরপুর) আসনে আওয়ামীলীগ দলীয় তৎকালীণ সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ মনিরুল ইসলাম মনি উন্নয়নের মহা পরিকল্পনা তৈরী করে তার নির্বাচনী এলাকা এ দুই উপজেলায় প্রায় ২ হাজার কোটি টাকার উন্নয়ন কর্মকান্ড শুরু করেন।যার সিংহভাগ কাজ তার মেয়াদে বাস্তবায়িত হয়েছে এবং গত প্রায় ১০ বছর ধরে সেই উন্নয়ন কর্মকান্ড অব্যহত রয়েছে।

উজিরপুর পৌরসভা প্রতিষ্ঠা করে অবহেলিত এ বন্দর এলাকায় ব্যপক উন্নয়ন কর্মকান্ড করার মধ্য দিয়ে পৌর শহরের সৌন্দর্য্য বর্ধণ করা হয়েছে।বানারীপাড়া পৌরসভায় প্রায় পৌণে দুই কোটি টাকা ব্যয়ে দ্বিতল পৌর ভবন নির্মাণ,সন্ধ্যা নদীর তীরে বাঁধের আদলে ব্রিজ সহ বৃহৎ আকারের রাস্তা ও ওয়াটার সাপ্লাই’র কাজ শুরু করা,কেন্দ্রীয় ঈদগাঁহ মাঠ,গোরস্থান ও শ্মশান ঘাট এবং রাস্তা-ঘাট,ড্রেন,ব্রিজ-কালভার্ট নির্মাণ সহ পৌর এলাকায় ব্যাপক উন্নয়ন করা হয়েছে। ৫ কোটি টাকার অধিক ব্যয়ে বানারীপাড়া উপজেলা পরিষদ কমপ্লেক্সের আধুনিক বহুতল ভবণের নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে।বানারীপাড়ার লবণসাড়া গ্রামে ১০ শয্যা বিশিষ্ট শিশু হাসপাতাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফা বঙ্গবন্ধুর আমলে রেড ক্রিসেন্ট সোসাইটির পরিচালক প্রয়াত মুন্সী সরোয়ার হোসেনের নামে নির্মাণ করার পাশাপাশি প্রায় সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে বহুতল ভবন নির্মাণ করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়।লবণসাড়া শিশু হাসপাতালের ওই সম্পত্তি প্রধানমন্ত্রীর ফুফু আলিমা সরোয়ার ( লুলু ফুফু) দান করেন।

বানারীপাড়া ও উজিরপুর সহ পাশ্ববর্তী জেলা ও উপজেলার মানুষ অতি সহজ পথে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধী সৌধে শ্রদ্ধা জানাতে যেতে পারেন সেজন্য সংসদ সদস্য মোঃ মনিরুল ইসলাম মনি জাইকা প্রকল্পের মাধ্যমে প্রায় সাড়ে ৬ শত কোটি টাকা ব্যয়ে বানারীপাড়ার সন্ধ্যা নদীর পশ্চিম পাড়ের বাইশারী ইউনিয়নের শিয়ালকাঠি থেকে দূর্গম ইউনিয়ন বিশারকান্দি পর্যন্ত ১৪ কিলোমিটার পাকা সড়ক ও ৯৮ টি ব্রিজ-কালভার্ট নির্মাণ করেন। এছাড়া কোটি কোটি টাকা ব্যয় করে উজিরপুর শহর থেকে ধামুড়া-হারতা-সাতলা-কোটালীপাড়া-টুঙ্গিপাড়া সড়ক পাকাকরণ ও অসংখ্য ব্রিজ কালভার্ট নির্মাণ করা হয়েছে।এর মধ্যে সাতলা নদীতে ১২০ কোটি ও হারতা নদীতে ৪০ কোটি টাকা ব্যয়ে বৃহৎ আকারের ব্রিজ নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে।

বানারীপাড়ার বিশারকান্দি ইউনিয়নের চৌমোহনা বাজার সংলগ্ন নদীতে কয়েক কোটি টাকা ব্যয়ে ব্রিজ নির্মাণ কাজ চলছে।ওই ব্রিজ নির্মাণের ফলে বরিশালের উজিরপুর-আগৈলঝাড়া,পিরোজপুরের নাজিরপুর,গোপালগঞ্জের কোটালিপাড়া ও টুঙ্গিপাড়ার সঙ্গে বানারীপাড়ার সেতুবন্ধন সৃষ্টি হবে।এছাড়াও বানারীপাড়া ও উজিরপুরে শতাধিক প্রাথমিক ও মাধ্যমিক স্কুল,মাদ্রাসা এবং কলেজে বহুতল ভবনও সাইক্লোন শেল্টার নির্মাণ করা হয়েছে এবং বেশ কিছু ভবনের নির্মাণ কাজ চলমাণ রয়েছে।এ দুই উপজেলায় প্রায় ২ শত কিলোমিটার অভ্যন্তরীণ পাকা সড়ক পুর্ননির্মাণ ও সংস্কার কাজ করা হয়েছে। গত প্রায় ১০ বছরে এ দুই উপজেলায় কমপক্ষে দুই শতাধিক ব্রিজ –ও কালভার্ট নির্মাণ করা হয়েছে। বানারীপাড়ার সন্ধ্যা নদীর ওপর স্বপ্নের সেতু নির্মাণ ও বিশারকান্দিতে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র স্থাপণের সম্ভাব্যতা যাচাই ও স্থাণ নির্ধারণের প্রাথমিক কাজ ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে। এছাড়াও মসজিদ,মন্দির,গীর্জা,চার্চ, প্যাগোডা, ক্লাব সহ সামাজিক,সাংস্কৃতিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের ব্যাপক উন্নয়ন করা হয়েছে।ইতোমধ্যে এ দু’উপজেলাকে শতভাগ বিদ্যুতায়নের আওতায় আনা হয়েছে । ব

রিশালের এ দুই উপজেলায় যে পরিমাণ দৃশ্যমাণ উন্নয়ন কর্মকান্ড হয়েছে তা অনেক প্রভাবশালী নেতা,মন্ত্রী ও সংসদ সদস্যের এলাকায়ও হয়নি।ফলে সংসদ সদস্য না থাকার পরেও উন্নয়নের রুপকার হিসেবে তিন বারের সাবেক সংসদ সদস্য মোঃ মনিরুল ইসলাম মনি ও আওয়ামীলীগ সরকারের দৃষ্টিকাড়া উন্নয়ন কর্মকান্ডের সুনাম এখন মানুষের মুখে মুখে আলোচিত হচ্ছে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।