আজকের বার্তা | logo

৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১৪ই নভেম্বর, ২০১৮ ইং

বঙ্গবন্ধুর ৩২ নম্বরের বাড়ির আদলে বরিশালে প্রতিকৃতি

প্রকাশিত : আগস্ট ১৪, ২০১৮, ২৩:২৯

বঙ্গবন্ধুর ৩২ নম্বরের বাড়ির আদলে বরিশালে প্রতিকৃতি

অনলাইন সংরক্ষণ  ////  স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের স্মৃতি বিজরিত বাসভবন অর্থাৎ ধানমন্ডির ৩২ নম্বরের বাড়ির আদলে একটি প্রতিকৃতি তৈরি করা হয়েছে বরিশাল নগরীতে। আর সেই বাড়ির সামনে বেশ কিছু প্ল্যাকার্ডে ‘কাঁদো বাঙালি কাঁদো’, ‘রক্তে ভেজা সিক্ত মাটি বিবর্ণ এই ঘাস, বুকের মাঝে রাখা আছে বঙ্গবন্ধুর লাশ’ এ ধরনের লেখা বা উক্তি শোভা পাচ্ছে। এখান থেকেই মাইকে বেঁজে উঠছে ঐতিহাসিক দলিল হিসেবে মেমোরি অব দ্য ওয়ার্ল্ড এর স্বীকৃতিপ্রাপ্ত বঙ্গবন্ধুর ভাষন।

বরিশাল ‘ল’ কলেজের সাবেক ভিপি এ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকনের উদ্যোগে নগরীর নাজিরেরপুল এলাকায় বঙ্গবন্ধুর ধানমন্ডি ৩২ নম্বরের বাড়ির আদলে নির্মিত প্রতিকৃতি স্ব-চক্ষে দেখতে সর্বস্তরের মানুষ ভিড় করছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এ ব্যতিক্রর্মী উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ১৫ আগস্ট ভয়াল কাল রাতে স্বজন হারানো বরিশাল সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ সহ সর্বস্তরের নগরবাসী।

এছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে নগরীসহ জেলার দশ উপজেলার প্রধান প্রধান সড়ক ও ঢাকা-বরিশাল মহাসড়কের জেলার প্রবেশদ্বার গৌরনদীর ভূরঘাটা বাসটার্মিনাল পর্যন্ত শত শত কালো রঙয়ের তোরণ, ব্যানার-পোস্টার আর নিশানে ছেয়ে গেছে গোটা বরিশাল। খোঁজ নিয়ে জানা গেছে, মহাসড়কের গুরুত্বপূর্ণস্থানে ব্যক্তিগত উদ্যোগে অর্ধশতাধিক শোকের তোরণ নির্মান করেছেন গৌরনদী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মোঃ নুরুজ্জামান ফরহাদ মুন্সী।

সূত্রমতে, জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটি ওয়ার্ড, বাসষ্ট্যান্ড, মহাসড়কের পাশ্ববর্তী শিক্ষা প্রতিষ্ঠানের সামনে একটি করে শোক তোরণ তৈরি করেছেন নেতাকর্মীরা। সংগঠনের পক্ষ থেকে লাগানো হয়েছে শোক দিবসের পোস্টার, কেউ কেউ নিজের অবস্থান তুলে ধরার পাশাপাশি শোক দিবসের তাৎপর্যমূলক বিভিন্ন উক্তি বা কথা তুলে ধরেছেন ব্যানার, পোষ্টার ও সামাজিক যোগাযোগ মাধ্যমে।

দলীয় সূত্রে জানা গেছে, জাতীয় শোক দিবসকে যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মাসব্যাপী কর্মসূচী অব্যাহত রয়েছে। পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী আজ ১৫ আগস্ট সূর্যোদয়ের সাথে সাথে জেলা, মহানগর, উপজেলা এবং ওয়ার্ডের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত এবং কাল পতাকা উত্তোলন করা হবে। সবপর্যায়ের নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করবেন।

শোকের মাসের শুরু থেকে দলীয় কার্যালয়ে চলছে কোরআনখানি। আজ সকাল নয়টায় নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের শ্রদ্ধামঞ্চে পূস্পার্ঘ অর্পণ এবং সকাল ১০টায় দলীয় কার্যালয় থেকে শোক র‌্যালী বের করা হবে। এছাড়া ওয়ার্ডের প্রতিটি মসজিদে জোহর নামাজের পর ১৫ আগস্ট ভয়াল কাল রাতে বঙ্গবন্ধু সহ সকল শহীদদের বিদেহী আত্মার শান্তি কামনায় দোয়া মোনাজাত অনুষ্ঠিত হবে। প্রত্যেকটি ওয়ার্ডে মাইকযোগে কোরআনখানি ও কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়েছে। দলীয় কর্মসূচীর পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন ও ব্যক্তি উদ্যোগে শোক দিবস পালনের জন্য ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।