আজকের বার্তা | logo

৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ২০শে নভেম্বর, ২০১৮ ইং

বাবুগঞ্জ ভূমিদস্যুর কবলে জণগনের রাস্তা

প্রকাশিত : জুলাই ২৫, ২০১৮, ২২:৫২

বাবুগঞ্জ ভূমিদস্যুর কবলে জণগনের রাস্তা

অনলাইন সংরক্ষণ  //  বরিশাল বাবুগঞ্জে ঐতিহ্যবাহী জমিদার বাড়ির লোকজনের চলাচলের একমাত্র রাস্তা কেটে ফেললো সৈয়দ মোতাহার। উপজেলার পশ্চিম রহমতপুর জমিদার বাড়িটি নতুন বাড়ি নামে ইতিহাসে রয়েছে। শত বছরের ঐতিহ্যবাহী জমিদার বাড়িটি ক্রয় সূত্রে ৭টি পরিবার ভোগ দখল করে আসছে। বাড়িটির সামনে রয়েছে ঐতিহ্যবাহী রহমতপুর মাধ্যমিক বিদ্যালয়ের একটি খেলার মাঠ। ঐ রাস্তাটি রহমহপুর বাজারের মেইন রাস্তা হতে স্কুলের খেলার মাঠের পাস দিয়ে রহমতপুর তহসিল অফিসের সামনে দিয়ে কালীমন্দিরের সামনে দিয়ে বাজারের মেইন রাস্তায় উঠেছে। ঐ রাস্তা দিয়ে প্রতিদিন স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষার্থী সহ শত শত লোকজন চলাচল করে। গত শুক্রবার (১ জুন) রহমতপুর স্কুলের খেলার মাঠের পাসের রাস্তা সহ স্কুলের মাঠের জমি দখল করে পাকা সিমানা দেয়াল দেয়া শুরু করে। খবর পেয়ে স্কুলের প্রধান শিক্ষক অবিনাশ চন্দ্র পুলিশের সহয়তায় কাজ বন্ধ করে দেয়।

তার নিষেধাজ্ঞা অমান্য করে পুনরায় বিএনপি দলের কর্মী হাবিব বিশ্বাস তার শশুর বাড়ির ফরাজি সম্পত্তি দাবি করে আবার পাকা নির্মান চালায়। এ ঘটনায় রবিবার (৩ জুন) বরিশালের বেশ কয়েকটি আঞ্চলিক পত্রিকায় প্রকাশিত খবরের পরে ইউএনও বিষয়টি জানতে পারে। তাতখনিক বিষয়টি আমলে নিয়ে কাজ বন্ধ করে দিয়ে তাদের কাগজ পত্র নিয়ে বসে সিমানা দেয়ার দিন ধার্য করে। কিন্তু ভূমিদস্যু মৃত এমদাদুল হক খানের স্ত্রী ফজিলাতুন নেছা শারিরিক অসুস্থতার কথা বলে জমি মাপজোপ থেকে এরিয়ে যায়। এরই মধ্যে ভুক্তভূগি অই ৭টি পরিবার একত্রিত হয়ে এয়ারপোর্ট থানায় বৃহস্পতিবার ( ১৯ জুলাই) একটি লিখিত অভিযোগ দেয়।

থানার অভিযোগ সুত্রে জানা যায়, তফশীল ভূক্ত সম্পত্তির উপর বহু পুরাতন ঐতিহ্যবাহী জমিদার বাড়ি বা নতুন বাড়ি নামে ইতিহাসে রয়েছে। ঐ জমিদারদের চলাচলের জন্য ৬ হাত প্রশস্থ রাস্তা যার নমুনা বিদ্যমান রয়েছে। বাড়ির সামনে রহমতপুর স্কুলের খেলার মাঠ সহ রাস্তা দখল করে দেয়াল নির্মান কাজে ঐ বাড়ির লোকজন বাধা দিলে দাঙ্গা হাঙ্গামাকারি লাঠিয়াল বাহিনীর ভয় দেখায় মৃত হোসেন আলী বিশ্বাসের ছেলে হাবিব বিশ্বাস ও মৃত জাফর আলীর ছেলে জামায়াত নেতা সৈয়দ মোতাহার।

রাস্তা নিয়ে বিবাধ চলে আসছে বেশ কিছুদিন ধরে এরিমধ্যে গত মঙ্গলবার (২৪ জুলাই) মোতাহার ও তার বড় ছেলে আলামিন সুমন ঐ তহসিল অফিসের সামনের রাস্তাটা কেটে ফেলে। এ ঘটনায় এলাকার মেম্বার মিজানুর রহমান ও এয়ারপোর্ট থানার এস আই মনোজ ও এ এস আই ফরিদ ঘটনা স্থানে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রন করে। একই সাথে মোতাহারকে পুনরায় রাস্তা বেধে দিতে বলে। ঐ দিনই থানায় সন্ধাবেলা কাগজ পত্র নিয়ে দু’পক্ষকে আসতে বলে।

বাদি পক্ষ থানায় হাজির হলেও বিবাধি পক্ষ থানায় মোবাইল করে সময় চায়। এ বিষয়ে মোতাহারের কাছে জানতে চাইলে সে বলে আমার নামে যেহেতু থানায় অভিযোগ দেয়া হয়েছে সেহেতু আমি রাস্তা দিয়ে হাটতে দিবনা। এ ঘটনায় চলাচলের চরম ভোগান্তির মুখে পরেগেছে এলাকাবাসী। ভুক্তভোগী আব্দুল মান্নান হাওলাদার, আনোয়ার হোসেন, মোসারোফ হোসেন, আবুল বাসার ,মনির হোসেন সহ ঐ বাড়ির লোক জানায়, ভূমিদস্যু ফজিলাতুন নেছা, হাবিব বিশ্বাস ও তার স্ত্রী রেখা বেগম, মোতাহার ও তার স্ত্রী কহিনুর বেগম, আলামিন সুমন ও তার স্ত্রী মাহমুদা অশ্লীল ভাষায় বকাবকী করে ও নারী র্নিযাতন মামলার হুমকি দেয়। এ বিষয়ে ভুক্তভোগীরা জনপ্রতিনিধি ও প্রশাসনের সহায়তা কামনা করছে।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।