আজকের বার্তা | logo

২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১২ই নভেম্বর, ২০১৮ ইং

বরিশালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন

প্রকাশিত : জুলাই ১৫, ২০১৮, ০০:৫৪

বরিশালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন

বার্তা ডেস্ক ॥ বরিশালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর- স্টাফ রিপোর্টার : উদ্বোধনের পর থেকেই সারা দেশের ন্যায় বরিশাল সিটি এলাকায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলছে। গতকাল সকাল সাড়ে ৮টায় শহরের দণি আলেকান্দার জুমির খান সড়কস্থ বরিশাল সিটি করপোরেশনের আখতার আমজাদ নগর স্বাস্থ্য কেন্দ্রে ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। বিসিসির প্রধান নির্বাহী মো. ওয়াহেদুজ্জামান এ ক্যাম্পেইন কার্যক্রম উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন বিসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মতিউর রহমান, ইউনিসেফ বিভাগীয় প্রতিনিধি তৌফিক এলাহী, বিসিসি সচিব মোঃ ইসরাইল মিয়াসহ করপোরেশনের কর্মকর্তাবৃন্দ। এর আগে সকাল ৮টায় বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ক্যাম্পেইনের উদ্বোধন করেন পরিচালক ডাঃ মোঃ বাকির হোসেন। উল্লেখ্য বরিশাল জেলা ও সিটি কর্পোরেশন এলাকার ৩ লাখ ৫৩ হাজার ৫শ ৫৬ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এর মধ্যে রয়েছে বরিশাল জেলার ১০ উপজেলায় ৩ লাখ ৪ হাজার ৩শ’ ৩১ জন ও সিটি এলাকার ৩০টি ওয়ার্ডের বিভিন্নস্থানে ৪৯ হাজার ২শ ২৫জন শিশু।

উজিরপুর : উজিরপুরে জাতীয় ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন-২০১৮ উপলক্ষে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর মধ্য দিয়ে কর্মসূচির উদ্বোধন করেছেন প্রধান অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ গোলাম মোস্তফা। এ উপলক্ষে শনিবার সকাল ১০ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আলোচনা সভায় বরিশাল বিভাগের (স্বাস্থ্য) পরিচালক ডাঃ মোঃ মাহবুবুর রহমানের সভাপতিত্বে ও উপজেলা স্বাস্থ্য পঃপঃ কর্মকর্তা শামছ উদ্দিন এর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বরিশাল রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোঃ আজাদ মিয়া, সিভিল সার্জন ডাঃ মনোয়ার হোসেন, উজিরপুর প্রেসকাবের সভাপতি হেমায়েত উদ্দিন প্রমুখ।

আগৈলঝাড়া সংবাদদাতা : আগৈলঝাড়ায় শিশুদের ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন’র উদ্বোধন করা হয়েছে। উপজেলার ৫টি ইউনিয়নের ৬মাস থেকে ১১মাস ও ১২ মাস থেকে ৫৯মাস পর্যন্ত ১৭হাজার ৫শ ৪৬জন শিশুকে ভিটামিন এ-প্লাস খাওয়ানোর লক্ষ্যমাত্রা নিয়ে ১শ ২১টি কেন্দ্রের মাধ্যমে ভিটামিন এ-প্লাস খাওয়ানো হবে। শিশুদের সেবা দিতে প্রতিটি কেন্দ্রে দু’জন করে স্বেচ্ছাসেবক কর্মী রয়েছেন। শনিবার সকালে উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা ডা. আলতাফ হোসেন হাসপাতাল কেন্দ্রে ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন ডা. জ্যোতি রানী সরকার ও ইপিআই কর্মকর্তা লোকমান হোসেন খান।

কাউখালী : পিরোজপুরের কাউখালীতে ৪৫টি ওয়ার্ডে ১২০টি কেন্দ্রে খাওয়ানো হয়েছে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের অধীনে শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী ৬হাজার ৪৪৫এর ও বেশি শিশুকে একটি উচ্চমতা সম্পন্ন লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লাখ ইউনিট) খাওয়ানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়। ৬ থেকে ১১ মাস বয়সী ৭৮৭ শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লাখ ইউনিট)) ট্যাবলেট খাওয়ানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.ছিদ্দিকুর রহমান এ তথ্য জানিয়েছেন।

ঝালকাঠি : ঝালকাঠিতে প্রায় একলাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। গতকাল শনিবার সকাল ৯টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত জেলার চারটি উপজেলায় চলে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। ৬ থেকে ১১ মাস বয়সের রয়েছে দশ হাজার ৫২৯ শিশুকে নীল রঙের এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৮৩ হাজার ৫০৪ শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হয়। এ কর্মসূচি সফল করতে পৌরসভা ও গ্রামাঞ্চলে ৮২২টি সাধারণ কেন্দ্র ও ছয়টি মোবাইল কেন্দ্র চালু করা হয়। এজন্য এক হাজার ৬৪৪ জন স্বাস্থ্যকর্মী ও সেচ্ছাসেবক কাজ করেন।

Share Button


আজকের বার্তা

আগরপুর রোড, বরিশাল সদর-৮২০০

বার্তা বিভাগ : ০৪৩১-৬৩৯৫৪(১০৫)
ফোনঃ ০১৯১৬৫৮২৩৩৯ , ০১৬১১৫৩২৩৮১
ই-মেলঃ ajkerbarta@gmail.com

সামাজিক যোগাযোগ
Site Map
Show site map

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রকাশকঃ কাজী মেহেরুন্নেসা বেগম
সম্পাদক ও প্রতিষ্ঠাতাঃ কাজী নাসির উদ্দিন বাবুল
Website Design and Developed by
logo

আজকের বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।